আলোড়ন নিউজ
Lead News প্রবাস

অভিবাসীদের আশার আলো : স্পেন

  • 157
  • 45
  • 11
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    214
    Shares

নিজস্ব প্রতিবেদক,আলোড়ন নিউজ: ইউরোপের দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্র স্পেন বরাবরই অভিবাসীদের কাছে পছন্দের একটি দেশ। বিশেষ করে সহজ শর্তে বৈধ হওয়ার সুযোগ থাকায় (এক সাথে ৩ বছর বসবাস করলে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিয়ে বৈধ হওয়া যায়) দেশটিতে অভিবাসীরা ভিড় জমান।

অভিবাসীদের স্বাধীনভাবে স্পেনে প্রবেশের অনুমতি দান করার ক্ষেত্রে ইউরোপিয়ান ইউনিউনের দেশগুলোর মধ্যে স্পেন সর্বপ্রথমে। ১৬ সেপ্টেম্বর ফাউন্ডেশন বেবেউভেআরের করা জরিপের এমন তথ্য প্রকাশ করা হয়।

সংস্থাটির জরিপে দেখা গেছে, ইউরোপের বড় পাঁচটি দেশের মধ্যে স্পেন সবচেয়ে বেশি অভিবাসীদের স্বাধীনভাবে প্রবেশাধিকার দেয়। শতকরা হিসেবে স্পেন ১৫ শতাংশ প্রবেশাধিকার দিয়ে প্রথম স্থানে আছে। ১৪ শতাংশ নিয়ে দ্বিতীয় স্থানে আছে ফ্রান্স, ১১ শতাংশ নিয়ে তৃতীয় স্থানে আছে ব্রিটেন, ৮ শতাংশ নিয়ে চতুর্থ স্থানে আছে ইতালি ও ৬ শতাংশ নিয়ে পঞ্চম স্থানে আছে জার্মানী।

সংস্থাটি একই জরিপে অভিবাসীদের প্রবেশের ক্ষেত্রে ইউরোপের কোন দেশ সবচেয়ে বেশি প্রতিরোধ করে সেটারও তালিকা প্রকাশ করেছে। এ ক্ষেত্রেও স্পেন অভিবাসীদের প্রবেশে সবচেয়ে কম প্রতিরোধকারী দেশের তালিকায় প্রথমে অবস্থান করছে। অভিবাসী প্রবেশের ক্ষেত্রে স্পেন শতকরা ৪ শতাংশ প্রতিরোধ করে। এরপর তূলনামূলক বেশি প্রতিরোধকারী দেশ হিসেবে ফ্রান্স ও ব্রিটেন ৮ শতাংশ, জার্মান ১৬ শতাংশ প্রতিরোধ করে। আর ইমিগ্রেশন ঠেকানোর তৎপরতায় ১৮ শতাংশ নিয়ে প্রথমে আছে ইতালি।

এছাড়া সংস্থাটি দেশগুলোতে ডানপন্থী ও বামপন্থী ভাবধারার মানুষের সংখ্যা নির্ধারণে জরিপ চালায়। বামপন্থী চিন্তাধারা বনাম ডানপন্থী চিন্তাধারার সূচককে শূন্য থেকে দশ বিবেচনা করে এই জরিপ পরিচালনা করা হয়। এক্ষেত্রে সূচকে ৪.৪ পয়েন্টের ফলাফলে স্পেন বামপন্থী চিন্তাধারার প্রথমে, ৪.৮ পয়েন্টে ফ্রান্স ও জার্মানী দ্বিতীয়, ৪.৯ পয়েন্টে ব্রিটেন তৃতীয় এবং ৫.৫ পয়েন্টে ইতালি চতুর্থ অবস্থানে রয়েছে।

জরিপের তৃতীয় বিষয় ছিল রাজনীতিতে আগ্রহ ও অনাগ্রহ প্রসঙ্গে। এক্ষেত্রেও আগ্রহ ও অনাগ্রহের ভিত্তিতে শূন্য থেকে ১০ সূচক ধরে চালানো জরিপে দেখা যায় স্পেন ৪.৮ পয়েন্টে। অর্থাৎ স্পেনের জনগণ রাজনীতিতে সবচেয়ে কম আগ্রহ দেখায়। এক্ষেত্রে ইতালি ৫ পয়েন্টে দ্বিতীয়, ফ্রান্স ৫.১ পয়েন্টে তৃতীয়, ব্রিটেন ৫.২ পয়েন্টে চতুর্থ ও জার্মান ৫.৫ পয়েন্টে পঞ্চমে অবস্থান করছে।

এছাড়াও অন্যকোন দেশের নাগরিকত্ব গ্রহণ না করে নিজেদের জাতীয়তা নিয়ে সন্তুষ্ট মানুষের সংখ্যা নিয়ে নিয়ে চালানো জরিপের সূচকেও স্পেন প্রথম স্থানে। অন্য দেশের নাগরিক না হয়ে নিজেদের জাতীয়তায় সন্তুষ্টির জরিপে ৭.৭ পয়েন্টে স্পেন প্রথমে, ৭.১ পয়েন্টে ফ্রান্স দ্বিতীয়, ৭.৪ পয়েন্টে ব্রিটেন তৃতীয়, ৭.৬ পয়েন্টে ইতালি চতুর্থ ও ৭.৯ পয়েন্টে জার্মানী পঞ্চম স্থানে রয়েছে।

Related posts

কাতার বিশ্বকাপের স্টেডিয়াম নির্মাণে প্রাণ হারালো ১৪০০ নেপালি

Mostafij Rahman

ভাইকে মিথ্যা মামলায় ফাসাতে গিয়ে নিজেই ফেসে গেলেন

প্রাথমিকের প্রধান শিক্ষকদের দশম গ্রেডে বেতন দেয়ার নির্দেশ

Ashish Mallick

Leave a Comment

* By using this form you agree with the storage and handling of your data by this website.