আলোড়ন নিউজ
Lead News আন্তর্জাতিক

বাবরি মসজিদ মামলার রায় আজ; কড়া নিরাপত্তায় মোড়ানো ভারত

  • 187
  • 57
  • 15
  • 7
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    266
    Shares

আন্তর্জাতিক ডেক্স,আলোড়ন নিউজ : আজ শনিবার বাবরি মসজিদ মামলার রায় দিতে চলেছে ভারতীয় সুপ্রিম কোর্ট। লাগাতার ৪০ দিন শুনানি শেষে এই মামলার রায় হতে যাচ্ছে। আজ সকাল সাড়ে ১০টায় প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ এই মামলার রায় দেবে।

জানা গেছে, প্রধান বিচারপতি রঞ্জন গগৈর সঙ্গে এই সাংবিধানিক বেঞ্চে থাকছেন বিচারপতি এসএ বোবদে, ডিওয়াই চন্দ্রচূড়, অশোক ভূষণ এবং এস আব্দুল নাজির। এই রায়কে ঘিরে যাতে কোনও রকম অশান্তির সৃষ্টি না হয় সে কারণে উত্তর প্রদেশসহ ভারতজুড়ে কড়া নিরাপত্তা জারি করা হয়েছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সকলকে শান্তি বজায় রাখা আহ্বান জানিয়েছেন। শুক্রবার রাতে টুইট করে তিনি বলেন, ‘ আগামীকাল অযোধ্যা মামলার রায় দেবে সুপ্রিম কোর্ট। গত কয়েক মাস ধরে এই মামলার লাগাতার শুনানি চলছিল। গোটা দেশের নজর ছিল এই মামলার উপর। সমাজের সকল স্তরের মানুষের কাছে আহ্বান শান্তির পরিবেশ বজায় রাখার চেষ্টা করবেন।’ আরও একটি টুইটে তিনি বলেন, ‘অযোধ্যা মামলায় সুপ্রিম কোর্ট যা রায় দেবে, তাতে কারও হার-জিত হবে না। দেশবাসীর কাছে আবেদন, এই মামলায় যা রায়ই আসুক, দেশের পরম্পরা অনুযায়ী শান্তি বজায় রাখাটাই আমাদের মূল কর্তব্য হবে।’

আগামী ১৭ নভেম্বর দেশের প্রধান বিচারপতির পদ থেকে অবসর নিচ্ছেন রঞ্জন গগৈ। তিনি আগেই জানিয়েছিলেন, অবসর নেওয়ার আগেই তিনি অযোধ্যার বিতর্কিত জমি মামলার রায় দিয়ে যেতে চান। সেই অনুযায়ী তাঁর নেতৃত্বে পাঁচ বিচারপতির বেঞ্চে প্রতিদিন শুনানি হয়েছে। গত ১৬ অক্টোবর এই মামলার শুনানির পর রায় সংরক্ষিত রাখেন প্রধান বিচারপতি। শুক্রবারই উত্তরপ্রদেশ পুলিশ-প্রশাসনের শীর্ষ আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন প্রধান বিচারপতি। বৈঠকে ছিলেন রাজ্যের মুখ্যসচিব রাজেন্দ্র কুমার এবং ডিজি ওমপ্রকাশ সিংহ। এই বৈঠককে ঘিরেই জোর জল্পনা শুরু হয়, তা হলে কি দু’-এক দিনের মধ্যেই অযোধ্যা মামলার রায় দেবে সুপ্রিম কোর্ট। অবশেষে সেই জল্পনাই সত্যি হল।

এদিকে, এই রায়কে ঘিরে যাতে কোনও রকম অপ্রীতিকর পরিস্থিতি সৃষ্টি না হয় সে জন্য সমস্ত রাজ্যগুলোকে সতর্ক থাকতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়। আগামী সোমবার পর্যন্ত রাজ্যের সমস্ত স্কুল, কলেজ এবং শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে বন্ধ রাখার নির্দেশ দিয়েছে উত্তরপ্রদেশ সরকার।
একই নির্দেশ জারি হয়েছে কর্নাটক ও মধ্যপ্রদেশেও। সূত্রের খবর, পাঁচ বিচারপতিরও নিরাপত্তা বাড়ানো হয়েছে। লখনউ ও অযোধ্যাতে দুটো হেলিকপ্টার জরুরি ভিত্তিতে মোতায়েন করা হয়েছে। পাশাপাশি দিল্লিকেও কড়া নিরাপত্তার ঘেরাটোপে মুড়ে ফেলা হয়েছে। রাজধানীর সংবেদনশীল জায়গাগুলো চিহ্নিত করে সেখানে নিরাপত্তা বাড়ানো হয়েছে। ধর্মীয় স্থানগুলির নিরাপত্তা সুনিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ করেছে সরকার।

Related posts

প্রধানমন্ত্রী হয়ে বিরোধী দলের নেতা কর্মীদের মুক্তি দিয়ে রাষ্ট্রের কাছে ক্ষমা চেয়েছিলেন আবি আহমেদ!

Mostafij Rahman

‘ক্লিন ক্যাম্পাস গ্রিন ক্যাম্পাস ‘-পরিচ্ছন্নতা প্রতিযোগিতার উদ্বোধন

Ashish Mallick

সরকার সুবিধাভোগীদের জন্য এই বাজেট প্রণয়ন করেছে: মওদুদ

SULTAN AHMMED RAJU

Leave a Comment

* By using this form you agree with the storage and handling of your data by this website.