আলোড়ন নিউজ
Lead News সফল যারা স্বাস্থ্য

মানসিক স্বাস্থ্যে উদ্ভাবনী ১০০ নারীর তালিকায় পুতুল

  • 187
  • 52
  • 45
  • 5
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    289
    Shares

নিজস্ব প্রতিবেদক, আলোড়ন নিউজ: বৈশ্বিক মানসিক স্বাস্থ্যে উদ্ভাবনী নারী নেতৃত্বের ১০০ জনের একটি তালিকায় জায়গা পেয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ হোসেন পুতুল।

সম্প্রতি নিউ ইয়র্কের কলাম্বিয়া ইউনিভার্সিটিভিত্তিক ‘গ্লোবাল মেন্টাল হেলথ প্রোগ্রামস কনসোর্টিয়ামের’ চেয়ার ড. ক্যাথলিন পাইক ‘ফাইভ অন ফ্রাইডে’ শিরোনামে ব্লগে ওই তালিকা তুলে ধরেছেন।

মানসিক রোগ অনুধাবন, প্রতিরোধ ও চিকিৎসার উন্নয়নে অগ্রদূত এসব নারীর ব্যক্তিগত ও সামষ্টিক উদ্যোগ বিবেচনায় নিয়ে পরিচিতজনদের মধ্য থেকে নামের অদ্যাক্ষরের ভিত্তিতে তালিকাটি করা হয়েছে।

তবে এটা কোনো বার্ষিক তালিকা নয়। গত মাসের শুরুর দিকে ফোর্বস ম্যাগাজিনে প্রকাশিত আমেরিকার সবচেয়ে উদ্ভাবনী ১০০ নেতার এবছরের তালিকার প্রতিক্রিয়ায় এটা তৈরি। শুধুমাত্র একজন নারী ফোর্বসের ওই তালিকায় জায়গা জায়গা পেয়েছেন। এর প্রতিক্রিয়ায় ড. পাইক মানসিক স্বাস্থ্যে উদ্ভাবনী নারীর নেতৃত্বের এই তালিকা তৈরি করেন।

মানসিক রোগ অনুধাবন, প্রতিরোধ ও চিকিৎসার উন্নয়নে অগ্রদূত এসব নারীর ব্যক্তিগত ও সামষ্টিক উদ্যোগ বিবেচনায় নিয়ে পরিচিতজনদের মধ্য থেকে নামের অদ্যাক্ষরের ভিত্তিতে তালিকাটি করা হয়েছে। তবে এটা কোনো বার্ষিক তালিকা নয়। গত মাসের শুরুর দিকে ফোর্বস ম্যাগাজিনে প্রকাশিত আমেরিকার সবচেয়ে উদ্ভাবনী ১০০ নেতার এবছরের তালিকার প্রতিক্রিয়ায় এটা তৈরি। শুধুমাত্র একজন নারী ফোর্বসের ওই তালিকায় জায়গা জায়গা পেয়েছেন। এর প্রতিক্রিয়ায় ড. পাইক মানসিক স্বাস্থ্যে উদ্ভাবনী নারীর নেতৃত্বের এই তালিকা তৈরি করেন।

সায়মা ওয়াজেদ বর্তমানে বাংলাদেশ অটিজম ও নিউরো ডেভেলপমেন্ট ডিসঅর্ডার বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন ও মানসিক স্বাস্থ্যবিষয়ক বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউিএইচও) বিশেষজ্ঞ উপদেষ্টা প্যানেলের একজন সদস্য।
অটিজম শনাক্তকরণে স্বতঃস্ফূর্তভাবে ক্রমাগত শ্রম এবং আক্রান্তদের দুর্ভোগ হ্রাসে ও সচেতনতা তৈরিতে তাৎপর্যপূর্ণ অবদান রাখায় সম্প্রতি দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার শুভেচ্ছা দূত হিসাবে নিয়োগ পান তিনি।

সায়মা ওয়াজেদ নিজের এনজিও সূচনা ফাউন্ডেশনের চেয়ারপার্সন। এ এনজিওটি মূলত নিউরো ডেভেলপমেন্টাল ডিজঅর্ডার (এনডিডি) এবং মানসিক স্বাস্থ্য বিষয়ে অ্যাডভোকেসি, গবেষণা, দক্ষতা বৃদ্ধির কাজে নিয়োজিত অলাভজনক বেসরকারি প্রতিষ্ঠান। পাশাপাশি সেন্টার অর রিসার্স অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) অন্যতম ট্রাস্টি মার্কিন যুক্তরাষ্ট্রে জাতীয়ভাবে অনুমোদিত স্কুল মনোবিজ্ঞানে বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ।

ফ্লোরিডার ব্যারি ইউনিভার্সিটি থেকে স্নাতক সম্পন্ন করা সায়মা ওয়াজেদ একজন নিউরোডেভেলপমেন্ট ডিসঅর্ডারস অ্যান্ড মেন্টাল হেল্থ বিশেষজ্ঞ এবং দক্ষ বক্তা। তার প্রচেষ্টার কারণে আন্তর্জাতিক সচেতনতা তৈরি, নীতি ও কর্মসূচির পরিবর্তন এবং জাতিসংঘ ও বিশ্ব স্বাস্থ্য সংস্থায় তিনটি আন্তর্জাতিক রেজ্যুলেশন গৃহীত হয়।

Related posts

কলম্বিয়ার সঙ্গে সম্পর্ক ছিন্ন করল ভেনেজুয়েলা

Ashish Mallick

কুড়িগ্রামে প্রাথমিক বিদ্যালয় গুলোর কোটি কোটি টাকা হরিলুট

Ashish Mallick

বেনাপোল সীমান্তে ৪০ কেজি গাঁজা  সহ আটক -৪

Ashish Mallick

Leave a Comment

* By using this form you agree with the storage and handling of your data by this website.