আলোড়ন নিউজ
Lead News স্বাস্থ্য

সুস্থ থাকতে চাইলে খেতে হবে ঢেঁড়স।

নিজস্ব প্রতিবেদক,আলোড়ন নিউজ: আমাদের প্রতিদিনের খাদ্য তালিকায় থাকে নানরকমের সুস্বাদু শাকসবজির। তবে এর মধ্যে ঢেঁড়স এমন একটি সবজি যা আপনার স্বাস্থ্যের জন্য খুব উপকারী। অনেকেই ঢেঁড়স খেতে ভালোবাসেন কারণ এর স্বাদ অন্য সবজিগুলো থেকে অনেকটাই ভিন্ন। আবার রাঁধতেও সময় লাগে বেশ কম। চলুন তাহলে জেনে নিই নানা ধরণের ভিটামিনে ভরপুর ঢেঁড়সের কিছু স্বাস্থ্য উপকারিতা।

১. ডায়াবেটিক রোগীদের জন্য ভাল:

ঢেঁড়সে আছে দেহের গ্লুকোজের মাত্রা কমিয়ে রাখার উপাদান ও এক ধরনের ফাইবার উপাদান যা দেহের সুগার নিয়ন্ত্রণে রাখে।
২. রক্তশূন্যতা রোধ করে:

ঢেঁড়সের হিমোগ্লোবিন, আয়রন ও ভিটামিন কে দেহে রক্ত জমাট সমস্যা রোধ করে, দেহে প্রয়োজনীয় লাল প্লেটলেট তৈরি করে এবং দেহের দুর্বলতা রোধ করে থাকে। তাই রক্তশূন্যতার সমস্যায় বেশি করে ঢেঁড়স খাওয়া ভালো।

৩. প্রাণবন্ত চুল:
সুস্বাদু সবজি ঢেঁড়স চুলের জন্য খুব উপকারী এবং ঢেঁড়সে আছে এমন কিছু উপাদান যা চুলের কন্ডিশনার হিসেবে কাজ করে, খুশকি ও উকুন রোধ করে, স্কাল্পের শুষ্কতা ও চুলকানি দূর করে থাকে এবং চুলের স্বাস্থ্য ভালো রাখে।

৪. ওজন কমাতে সহায়ক:

ঢেঁড়সের ফাইবার অনেকটা সময় পেট ভরা রাখে ও ভিটামিন উপাদানগুলো দেহে দীর্ঘক্ষণ পর্যন্ত থাকে এছাড়াও ঢেঁড়সে ক্যালরির পরিমাণ খুব কম তাই এটি ডায়েট মেন্যুতে রাখতে পারেন।

৫. কলেস্টরোলের মাত্রা ঠিক রাখে:
ঢেঁড়সের ফাইবার ও পেক্টিন দেহের খারাপ কলেস্টরোলের মাত্রা নিয়ন্ত্রনে রাখে এবং atherosclerosis সমস্যা রোধ করে।

এছাড়াও ঢেঁড়সের নানা ধরণের উপাদান আমাদের ত্বকের সমস্যা ও কোলন ক্যানসার প্রতিরোধ, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, চোখের দৃষ্টি শক্তির উন্নয়ন ইত্যাদি নানা ধরণের কাজে আসে। তাই সুস্থ থাকতে আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় রাখুন স্বাস্থ্যগুণে ভরপুর ঢেঁড়স।

Related posts

মিরপুরে জঙ্গি সন্দেহে একই পরিবারের ৫জন আটক

Ashish Mallick

রাসায়নিক অস্ত্র তৈরির কর্মসূচি চালাচ্ছে মিয়ানমার

Ashish Mallick

ইউরোপে পাড়ি দিতে গিয়ে ভূমধ্যসাগরে বাংলাদেশীসহ মারা গেছেন প্রায় ১০০০ জন

Ashish Mallick

Leave a Comment

* By using this form you agree with the storage and handling of your data by this website.