আলোড়ন নিউজ
Lead News বিশেষ খবর

সড়ক দুর্ঘটনায় আইজিপি রৌশন আরা নিহত

মোস্তাফিজুর রহমান,আর্ন্তজাতিক প্রতিবেদক: কঙ্গোতে শান্তিরক্ষা মিশনে কর্মরত  থাকা অবস্থায়  সড়ক দুর্ঘটনায় অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক (অতিরিক্ত আইজিপি) রৌশন আরা বেগম নিহত হয়েছেন।কঙ্গোর স্থানীয় সময় রবিবার (৫ মে) সন্ধ্যা সাড়ে ৬টায় এই দুর্ঘটনা ঘটে।

সোমবার (৬ মে) সকালে পুলিশ সদর দফতরের গণমাধ্যম ও গণসংযোগ বিভাগের এআইজি সোহেল রানা বিষয়টি নিশ্চিত করেন।

 

তিনি জানান,  কঙ্গোর স্থানীয় সময় রবিবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে একটি লরি রৌশন আরাকে বহনকারী গাড়িটি চাপা দেয়। এতে ঘটনাস্থলেই মারা যান তিনি।  গাড়িতে থাকা পুলিশ সুপার ফারজানা এবং গাড়িচালক  হাসপাতালে চিকিৎসারত অবস্থায় আছে বলে জানান।

বাংলাদেশ পুলিশের দ্বিতীয় নারী হিসেবে অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতি পেয়েছিলেন। রৌশন আরা বেগম, পিপিএম, এনডিসি ১৯৮৮ সালের ফেব্রুয়ারি মাসে পুলিশ ক্যাডারে যোগ দেন। প্রথম নারী পুলিশ সুপার হিসেবে তিনি মুন্সীগঞ্জ জেলায় ১৯৯৮-২০০০ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। এছাড়াও তিনি ডেপুটি কমিশনার, অ্যাডিশনাল কমিশনার এবং ভারপ্রাপ্ত কমিশনার হিসেবে বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিটে দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেন।

তিনি জাতিসংঘ শান্তি মিশনে কসোভো এবং সুদানে কৃতিত্বের সঙ্গে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন এবং কৃতিত্বের স্বীকৃতি হিসেবে তিনি প্রতিটি জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে জাতিসংঘ পদকে ভূষিত হন। তিনি ক্রাইম অ্যানালাইসিস কর্মকর্তা হিসেবে কসোভো শান্তিরক্ষা মিশনে এবং চিফ অব স্টাফ হিসেবে সুদানে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেন।

বাংলাদেশে পুলিশে তিনি তার অবদানের স্বীকৃতি স্বরূপ দুই বার আইজিপি ব্যাচ  এবং বাংলাদেশ সরকারের দ্বিতীয় সর্বোচ্চ পুলিশ পদক (পিপিএম) পেয়েছেন।এছাড়াও ১৯৯৮ সালে তিনি মুন্সীগঞ্জের পুলিশ সুপার থাকাকালীন ‘অনন্যা শীর্ষ দশ-১৯৯৮’ পুরস্কার ও ২০১২ সালে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব উইমেন পুলিশের স্কলারশিপ অ্যাওয়ার্ড-২০১২ লাভ করেন।

তিনি বাংলাদেশ সিভিল সার্ভিস্ উইমেন্স নেটওয়ার্কের প্রতিষ্ঠাকালীন নির্বাহী সদস্য ছিলেন। তিনি বাংলাদেশ পুলিশ উইমেন নেটওয়ার্কের সাবেক সভাপতি ছিলেন। আইএডব্লিউপি-এর ইন্টারন্যাশনাল স্কলারশিপ অ্যাওয়ার্ডে ভূষিত হন।

রাজধানী ঢাকার মগবাজারের সাবেক টিএন্ডটি উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক ও ভিকারুননিসা-নূন স্কুল অ্যান্ড কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন রৌশন আরা। এরপর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএসএস (অনার্স), এমএসএস ডিগ্রি অর্জন করেন।

নিহত অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক (অতিরিক্ত আইজিপি) রৌশন আরা বেগম এক কন্য সন্তানের জন্মদাত্রী ছিলেন।

উল্লেখ্য, গত ৩ মে রৌশন আরা বেগম মিশনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেন। কঙ্গোতে পৌঁছেন ৪ মে। আর ৫ মে অর্থাৎ সেখানে পৌঁছানোর পরদিনই মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় তার প্রাণ গেল।

Related posts

টানা ২য় বারের মতো শপথ গ্রহণ করেছেন কাউন্সিলর ইরান

Ashish Mallick

৬ নভেম্বর: ইতিহাসে আজকের এই দিনে

Ashish Mallick

করোনা: বাড়িওয়ালা–ভাড়াটে সমঝোতাটা সুনির্দিষ্ঠ হওয়া জরুরী হয়ে পড়েছে

Ashish Mallick

Leave a Comment

* By using this form you agree with the storage and handling of your data by this website.