আলোড়ন নিউজ
Lead News শিক্ষা

২৮শে মে থেকে শুরু হচ্ছে ১৬তম শিক্ষক নিবন্ধনের ফরম পূরণ

রাজ মন্ডল,ভ্রাম্যমান রিপোর্টার: ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা ২০১৯-এর বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এই পরীক্ষায় প্রার্থীদেরকে প্রথম ধাপে প্রিলিমিনারি টেস্ট, প্রিলিমিনারি টেস্টে উত্তীর্ণদের দ্বিতীয় ধাপে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। শেষ ধাপে থাকছে মৌখিক পরীক্ষা।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ২৮ মে থেকে ওয়েবসাইটের মাধ্যমে আবেদন শুরু হবে। চলবে ১৯ জুন সন্ধ্যা ৬টা পর্যন্ত। আবেদন ফি জমা দেয়া যাবে ২২ জুন পর্যন্ত। প্রিলিমিনারী পরীক্ষা অনুষ্ঠিত হবে ৩০ আগস্ট এবং লিখিত পরীক্ষা ১৫ ও ১৬ নভেম্বর।

বিজ্ঞপ্তি মতে, পরীক্ষায় প্রার্থীদের ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষায় অংশ নিতে হবে। প্রিলিমিনারি পরীক্ষায় পাস ৪০ বলে গণ্য হবে। পরীক্ষায় মোট ১০০ নম্বর থাকবে। প্রতি শুদ্ধ উত্তরের জন্য এক নম্বর দেয়া হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত মোট নম্বর হতে শূন্য দশমিক ৫০ নম্বর কাটা হবে।

এর আগে ১৯ মে ১৫তম শিক্ষক নিবন্ধন প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এতে উত্তীর্ণ হয়েছেন ১ লাখ ৫২ হাজার পরীক্ষার্থী। মোট ৮ লাখ ৭৬ হাজার ৩৩ জনের মধ্যে ৮০ শতাংশ পরীক্ষার্থীই অকৃতকার্য হয়েছেন। পাসের হার ২০ দশমিক ৫৩ শতাংশ। মোট পরীক্ষার্থীর প্রায় ৮০ শতাংশ ফেল করেছেন।

পরীক্ষা ফি প্রদানের নিয়ম

অনলাইনে আবেদনপত্র পূরণ করে নির্দেশনা অনুসারে প্রার্থীর  ছবি এবং স্বাক্ষর আপলোড করে আবেদনপত্র সাবমিট করা সম্পন্ন হলে কম্পিউটারে ছবিসহ আবেদনপত্র প্রিভিউ দেখা যাবে। নির্ভুল আবেদনপত্র সাবমিট করা হলে প্রার্থী একটি ইউজার আইডি, ছবি এবং স্বাক্ষরযুক্ত একটি অ্যাপলিকেন্স কপি পাবেন। অ্যাপলিকেন্স কপি প্রার্থীকে প্রিন্ট অথবা ডাউনলোড করে সংরক্ষণ করতে হবে। অ্যাপলিকেন্স কপিতে প্রদত্ত ইউজার আইডি ব্যবহার করে যে কোনো টেলিটক প্রিপেইড মোবাইলের মাধ্যমে দুইটি এসএমএস করে পরীক্ষার ফি বাবদ ৩৫০ টাকা আবেদন সাবমিট করার ৭২ ঘণ্টার মধ্যে জমা দিতে হবে।

Related posts

কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার বদলীর আদেশ স্থগিতের দাবিতে মানববন্ধনে হাজারো মানুষের ঢল

Prianka

যশোরে বড়বাজার ও ডোমপট্টিতে অবৈধভাবে বিক্রি হচ্ছে বাংলা মদ

Ashish Mallick

জবির কর্মচারী সমিতির সভাপতি এরশাদ সম্পাদক জলিল

Mamun Sheikh

Leave a Comment

* By using this form you agree with the storage and handling of your data by this website.