আলোড়ন নিউজ
Lead News স্বাস্থ্য

ডায়াবেটিসের বিরুদ্ধে কাজ করে ৩ সবজি

নিজস্ব প্রতিবেদক,আলোড়ন নিউজ:  ডায়াবেটিস রোগী এখন বিশ্বজুড়ে। সব বয়সের মানুষের মাঝেই তা দেখা দিচ্ছে । তবে অনেকেই এই রোগ বাঁধিয়ে ফেলেছেন নিজের অজান্তেই। রোগ প্রতিরোধ করতে খাবারের ভূমিকা অগ্রগণ্য। ডায়াবেটিস রোগীদের খাওয়া-দাওয়ার ব্যাপারে বেশি সচেতন থাকতে হয়। তবে এ রোগ থেকে রক্ষা পেতে তিনটি সবজির উল্লেখযোগ্য ভূমিকা রয়েছে । জেনে নেয়া যাক, তিন সবজির যত গুণাগুণ ও কার্যকারীতা।

 মুলা

শীতকালে পাওয়া যায় মুলা।  অনেকের অপছন্দ হলেও তা ফাইবার বা খাদ্য আঁশের দারুণ এক উৎস। একে যেমন তরকারি বা ভাজি করে খাওয়া যায়, তেমনি কচি মুলা দিয়ে সালাদ বা পরোটা তৈরি করেও খাওয়া যায়। অন্যান্য সবজির সঙ্গে মিলিয়ে মুলা খেতে পারেন।

 ঢেঁড়স

ঢেঁড়সে আছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস এবং খনিজ পদার্থ। তা নিয়মিত খাওয়া হলে ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে। এতে ফাইবারের পাশাপাশি থাকে ভিটামিন বি ও ফলেট। ফাইবার রক্তের সুগার কম রাখে, আর ভিটামিন বি প্রাকৃতিকভাবেই ডায়াবেটিস দমিয়ে রাখতে পারে।

 করল্লা

গ্রীষ্মকালের সবজির মাঝে আছে লাউ, কুমড়া আর করল্লা। করল্লা তেতো বটে, কিন্তু তা ডায়াবেটিস রোগীদের জন্য খুবই ভালো। এতে থাকে ইনসুলিনের মতোই একটি রাসায়নিক যার নাম পলিপেপটাইড-পি বা পি-ইনসুলিন। এটাও প্রাকৃতিকভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে। এ ছাড়া করল্লায় থাকা ক্যারানটিনও ডায়াবেটিসের বিরুদ্ধে কাজ করে।

Related posts

আজ জাতিসংঘ দিবস

Ashish Mallick

ছাত্রলীগ কমিটি ভাঙার চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি: কাদের

Ashish Mallick

করোনা ভাইরাসের হটস্পট গার্মেন্টস শিল্প এলাকা, ঝুঁকিতে ৪৪ লাখ শ্রমিক

kakon

Leave a Comment

* By using this form you agree with the storage and handling of your data by this website.