আলোড়ন নিউজ
Lead News শিক্ষা

সরকারী বিজ্ঞান কলেজে পাসের হার ৯৯.১০, জিপিএ-৫ পেয়েছে ৪৩২ জন

নিজস্ব প্রতিবেদক, আলোড়ন নিউজ: ভালো ফলাফলের ধারাবহিকতায় নজির কেড়েছে রাজধানীর সরকারী বিজ্ঞান কলেজে।  এবার প্রতিষ্ঠানটিতে পাসের হার ৯৯ দশমিক ১০ শতাংশ। জিপিএ প্রাপ্তির সংখ্যা ৪৩২ জন।ফলাফল প্রকাশের পর শিক্ষার্থীরা বাঁধভাঙা উল্লাস করতে থাকে।

আজ বুধবার (১৭ জুলাই) অধ্যক্ষ কক্ষে এসব তথ্য জানান উপাধ্যক্ষ তানজিনা ফেরদৌস। প্রতিষ্ঠানটির  অধ্যক্ষ প্রফেসর বনমালী মোহন ভট্টাচার্য্য উপস্থিত না থাকায়  উপাধ্যক্ষ তানজিনা ফেরদৌস আলোড়ন নিউজকে বলেন, গত বারের তুলনায় অনেকাংশ ভালো ফলাফল হয়েছে শিক্ষার্থীদের। আশা করি সামনে আরও ভালো করবে আমাদের শিক্ষার্থীরা। এই অর্জন পরিবার, প্রতিষ্ঠান ও শিক্ষার্থীদের কঠোর পরিশ্রমের সমন্বিত ফসল। তবে অনেক গরিব পরিবারের সন্তানেরা এ কলেজে পড়াশুনা করে। যাদের এমনকি পোশাক কেনারও  সামর্থ্য নেই। অন্যান্য কলেজের মতো শিক্ষার্থীরা কোচিং বা প্রাইভেট পড়তে পারে না পরিবারের আর্থিক সীমাবদ্ধতার কারণে। এছাড়া কলেজের ক্লাস রুমগুলো অত্যাধুনিক নয়। প্রতিকূল পরিবেশের মধ্য দিয়ে আমাদের শিক্ষার্থীরা সেরা অর্জন করেছে বলে আমি মনে করি।

 

কলেজ প্রাঙ্গণ ঘুরে দেখা য়ায়,  নোটিশ বোর্ডে নিজের প্রত্যাশিত ফল দেখার পর আনন্দে গা ভাসায় শত শত শিক্ষার্থীরা। ফলাফল দেখে এতোদিনের উৎকণ্ঠা যেন নিমেষেই মুছে গেলো। একে অপরকে জড়িয়ে, চিৎকার করে, বিজ্ঞান কলেজ বিজ্ঞান কলেজ বলে নেচে-গেয়ে যে যেভাবে পেরেছে প্রকাশ করেছে আনন্দ-উল্লাস।

এবার প্রতিষ্ঠান থেকে ২০১৯ সালে এইচএসসি পরীক্ষার্থী ছিল ১৫৫৬ জন। এরমধ্যে পাস করেছে ১৫৪২ জন, জিপিএ-৫ পেয়েছেন ৪৩২ জন। পাসের হার ৯৯ দশমিক১০ শতাংশ । এবার মোট১৪ জন অকৃতকার্য হয়েছে।

গত বছরের তুলনায় এবার পাসের হার অনেকাংশ বেড়েছে। সাথে জিপিএ-৫ এর সংখ্যাও।

তানভীর নামে এক শিক্ষার্থী গোল্ডেন জিপিএ-৫ পেয়েছে। সে আলোড়ন নিউজকে বলে, ২ বছর  পর কাঙ্খিত ফলাফল দেখে খুব ভালো লাগছে।  আমার এ অর্জন আমার বাবা-মা, শিক্ষক-শিক্ষিকার কঠোর অনুশাসনের ফসল। আনন্দের এই মাহিন্দক্ষণে কৃতজ্ঞতা জানাই তাদের সবাইকে।

এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৫৮ হাজার ৫০৫। এর মধ্যে ৮টি সাধারণ বোর্ডের অধীনে এইচএসসিতে পরীক্ষার্থী ১১ লাখ ৩৮ হাজার ৫৫০। এছাড়া মাদরাসার আলিমে ৮৮ হাজার ৪৫১ এবং কারিগরিতে এইচএসসি (বিএম) ১ লাখ ২৪ হাজার ২৬৪ পরীক্ষার্থী অংশগ্রহণ করেন।

তবে এর মধ্যে সারাদেশে জিপিএ-৫ পেয়েছে ৪৭ হাজার ৫৮৬ জন।

 

 

 

Related posts

ফরিদপুর মেডিকেলে শিক্ষার্থীর ঝুলন্ত লাশ উদ্ধার

Ashish Mallick

মারধর অভিযোগ নিয়ে প্রধানমন্ত্রী বরাবর হিরো আলমের খোলা চিঠি

Ashish Mallick

অক্ষয় তৃতীয়া

Nurul Alam

Leave a Comment

* By using this form you agree with the storage and handling of your data by this website.