আলোড়ন নিউজ
বিচিত্র জগত

যে মাকড়সা বাচ্চাদের দুধ পান করায়

অনলাইন ডেস্ক :পৃথিবীর বিপুল জীবজগৎ থেকে নানান অদ্ভুত তথ্য দিয়ে বিস্মিত করে চলেছে বিজ্ঞানীদের। এবার সামনে এল এমনই এক বিস্ময়ের খবর। সন্ধান মিলল এমন এক ধরনের মাকড়সার, যে তার বাচ্চাদের দুধ খাইয়ে বড় করে! হ্যাঁ, শুনতে যতই অবাক লাগুক, এটাই সত্যি। চিনের এক দল গবেষকের এমনই দাবি করেছেন।

তাইওয়ানে এক নতুন প্রজাতির মাকড়সার খোঁজ মিলেছে। এই মাকড়সার নাম ‘জাম্পিং স্পাইডার’। স্তন্যপায়ীদের মতো এরাও এদের সন্তানদের দুধ খাওয়ায়। ইউন্নানে অবস্থিত ‘চাইনিজ অ্যাকাডেমি অফ সায়েন্সেস’-এর এক দল গবেষক এই নিয়ে গবেষণা করেছেন। তাঁরা খুঁটিয়ে দেখছিলেন এই মাকড়সাগুলি কীভাবে তাদের বাচ্চাদের পরিচর্যা করে। আর দেখতে গিয়েই চমক! মা-মাকড়সা দুধ খাওয়াচ্ছে কচি মাকড়সাদের।

প্রথম প্রথম মা ওই দুধ মাটিতে ফেলে দিচ্ছিল। আর বাচ্চারা সেটাই খাচ্ছিল। কিন্তু সপ্তাহ ঘুরতেই তারা সরাসরি মা-মাকড়সার কোলে উঠে সরাসরি দুধ পান করছিল। প্রথম প্রথম মাকড়সার দেহ নিঃসৃত তরলটি কী, তা বুঝে উঠতে পারেননি বিজ্ঞানীরা। পরে তাঁরা চমকে উঠে আবিষ্কার করেন, সেটি দুধ ছাড়া আর কিছু নয়!

টানা পর্যবেক্ষণ চালিয়ে ওই গবেষকরা দেখতে পান, একটু বড় হয়ে যাওয়ার পরেও ওই ছোট মাকড়সাগুলি মাতৃদুগ্ধের উপরেই নির্ভরশীল। এই নয়া আবিষ্কারের পরে প্রশ্ন উঠে উঠেছে, এই বিশেষ ধরনের মাকড়সাই কি এমন করতে পারে, নাকি আসলে সব মাকড়সাই সন্তানদের দুধ খাইয়েই বড় করে?

Related posts

এ মেয়েকে বিয়ে করলেই মিলবে ২৭ লাখ টাকা

Ashish Mallick

আজ চাঁদের রূপ পরিবর্তন !

Nurul Alam

এই চাকরিতে, ঘণ্টায় বেতন ৫৮০০ টাকা

Ashish Mallick

Leave a Comment

* By using this form you agree with the storage and handling of your data by this website.