আলোড়ন নিউজ
Lead News আন্তর্জাতিক জাতীয়

মুহিবুল্লাহ রোহিঙ্গাদের নেতা কি ভাবে হলেন!

নিজস্ব প্রতিবেদক, আলোড়ন নিউজ: রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক। রোহিঙ্গা সঙ্কট সৃষ্টি করেছে মিয়ানমার। আর এ রোহিঙ্গারা বাংলাদেশে পালিয়ে এসে মানবিক কারণে আশ্রয় পাওয়ার পর যত ইস্যু তৈরি হচ্ছে এর বলি হচ্ছে বাংলাদেশ। পর পর দু’দফায় রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া আটকে যাওয়ার পর রোহিঙ্গারা নিজেদের শক্তি সঞ্চয় করে প্রত্যাবাসনের বিপরীতে ৫ দফা দাবি উত্থাপন করে তা আদায় না হওয়া পর্যন্ত নিজ দেশে ফিরে না যাওয়ার যে ঘোষণা গত ২২ আগস্ট তাদের মহাসমাবেশ থেকে দিয়েছে, এর নেপথ্যে দেশী-বিদেশী নানা ষড়যন্ত্রের আলামত মিলছে। এই ষড়যন্ত্র থেকে উত্তরণে সরকারকে জরুরী ভিত্তিতে প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করতে হবে বলে বিভিন্ন সূত্রে ইঙ্গিত দেয়া হয়েছে।

রোহিঙ্গা ইস্যুতে বর্তমানে আলোচিত একটি নাম মুহিবুল্লাহ। রোহিঙ্গাদের যত সংগঠন ও নেতা রয়েছেন এদের সবাইকে ছাপিয়ে গেছে মুহিবুল্লাহ ও তার সংগঠন আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যানরাইটস। ইউএনএইচসিআরের কক্সবাজার অঞ্চলে নিয়োজিত কিছু কর্মকর্তার সঙ্গে নিবিড় সম্পর্ক থাকা মুহিবুল্লাহ এখন উখিয়া-টেকনাফের ৩২ রোহিঙ্গা আশ্রয় শিবিরের একচ্ছত্র আধিপত্য নিয়ে আছেন। সম্প্রতি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে যুক্তরাষ্ট্র গিয়ে সাক্ষাৎ করে আসার পর প্রত্যাবাসন কর্মসূচি প্রায় এককভাবে ঠেকিয়ে দিয়ে মুহিবুল্লাহ বিদেশি এনজিওগুলোকেও তার হাতের মুঠিতে নিয়ে নিয়েছেন। পরে লাখো রোহিঙ্গার সমাবেশ ঘটিয়ে আলোচনার তুঙ্গে এনেছেন নিজেকে। সবার প্রশ্ন- কে এই মুহিবুল্লাহ? কীভাবে তিনি হঠাৎ ১০ লাখের বেশি রোহিঙ্গার এত বড় নেতা হয়ে গেলেন? জানা যায়, গত আগস্টের প্রথম সপ্তাহে রোহিঙ্গা ক্যাম্পে হঠাৎ করেই খবর আসে ২২ আগস্ট প্রত্যাবাসের দিনক্ষণ ঠিক করেছে বাংলাদেশ ও মিয়ানমার। বিদেশি বার্তা সংস্থা রয়টার্সের মিয়ানমার থেকে প্রকাশ করা এই খবরে শুধু উখিয়া ও টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পগুলোয় নয়, কক্সবাজার শহরে থাকা বিদেশি এনজিওগুলোর মধ্যেও তোলপাড় সৃষ্টি হয়। কারণ, তখন পর্যন্ত কক্সবাজারে অবস্থান করা কেউই এই দিনক্ষণের কথা জানতেন না। কারণ, মিয়ানমার থেকেই পুরোপুরি এ সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। বার্তা সংস্থার খবর প্রকাশের পরপরই তৎপর হয়ে ওঠে এনজিওগুলো। যোগাযোগ শুরু হয় আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যানরাইটসের নেতা মহিবুল্লাহর সঙ্গে। ইংরেজিতে দক্ষ মহিবুল্লাহর সেদিন থেকেই একদ  অবসর নেই। দিনে বিভিন্ন এনজিও প্রতিনিধির সঙ্গে আলোচনা-বৈঠক, বিকাল থেকে ভোররাত পর্যন্ত বিভিন্ন ক্যাম্পের ঘরে ঘরে ছুটে বেড়ান মহিবুল্লাহ। কাজে লাগান তার একনিষ্ঠ দুই হাজার কর্মীর নেটওয়ার্ক। রোহিঙ্গাদের বোঝান পাঁচ দফা দাবির কথা। পরে রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য সাড়ে তিন হাজারের তালিকা পাওয়ার পর তালিকায় থাকা প্রত্যেককে আলাদাভাবে পাঁচ দফা দাবির কথা মুখস্থ করান মুহিবুল্লাহ ও তার লোকেরা। যে কারণে প্রত্যাবাসনের সাক্ষাৎকার দিতে আসা প্রত্যেকেই ফিরে না যাওয়ার কথা বলতে গিয়ে প্রায় একই কথা বলেছেন। দুুপুরের এই ‘সফলতা’র পর ২২ আগস্ট বিকালেই মহাসমাবেশের জন্য নিজ নামে আবেদন করেন মুহিবুল্লাহ। ইংরেজিতে লেখা আবেদনপত্রে উল্লেখ করেন, কোন কোন ক্যাম্প থেকে কতজন কীভাবে এসে আয়োজিত হবে ৩ থেকে ৫ লাখ রোহিঙ্গার এ মহাসমাবেশ। পরে ২৫ আগস্টের এই মহাসমাবেশ তাক লাগিয়ে দেয় বাংলাদেশিদের এবং আনন্দে আত্মহারা করে রোহিঙ্গা ইস্যুতে লেগে থাকা বিদেশি এনজিওগুলোকে।

জানা যায়, রোহিঙ্গাদের সশস্ত্র বাহিনী রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশন ‘আরএসও’র ক্যাডার হিসেবে কাজ করার অভিযোগ ওঠার পর ১৯৯২ সালে মহিবুল্লাহ মিয়ানমার ছেড়ে বাংলাদেশে আসেন। এর পর থেকেই তিনি উখিয়ার ক্যাম্প ও আশপাশে বসবাস করছেন। বিংশ শতকের গোড়ার দিকে ১৫ জন সদস্য নিয়ে গড়ে তোলেন ‘আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যানরাইটস’ বা এআরএসপিএইচ। স্থানীয় বাংলাদেশি মানবাধিকারকর্মীদের সঙ্গেও গড়েন যোগাযোগ। ধীরে ধীরে মুহিবুল্লাহ প্রধান পাঁচ রোহিঙ্গা নেতার একজন হয়ে ওঠেন। দেশের বাইরে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে সফর করেন একাধিক দফায়। কিন্তু ২০১৭ সালে রোহিঙ্গার ঢল নামার পর পরিস্থিতি পাল্টে যেতে থাকে। সুস্পষ্টভাবে মুহিবুল্লার আজকের অবস্থানের মূল উত্থান হয় রোহিঙ্গা প্রত্যাবাসনে ২০১৮ সালে ইউএনএইচসিআরকে সংযুক্ত করার পর। রোহিঙ্গাদের বক্তব্য জানার চেষ্টা থেকেই মদদ পায় মুহিবুল্লাহর সংগঠন এআরএসপিএইচ। ইংরেজি ভাষা ও রোহিঙ্গাদের অভ্যন্তরীণ যোগাযোগে দক্ষ মুহিবুল্লাহ ধীরে ধীরে প্রিয়পাত্র হয়ে ওঠেন বিদেশিদের। ২০১৮-এর জুলাইয়ে র‌্যাব একবার মুহিবুল্লাহকে আটক করে উখিয়া থানায় নিয়ে যায়। কিন্তু প্রশাসনের নির্দেশে কোনো প্রকার রেকর্ড ছাড়াই তাকে থানা থেকে ছেড়ে দেওয়া হয়। এরপর গত এক বছরে জাতিসংঘ মহাসচিবসহ যত বিদেশি প্রতিনিধি রোহিঙ্গা ক্যাম্পে গেছেন তাদের প্রত্যেকের সঙ্গেই রোহিঙ্গা প্রতিনিধি হিসেবে মুহিবুল্লাহ ও তার সঙ্গীদের সাক্ষাৎ করানো হয়েছে। এই মুহিবুল্লাহই মিয়ানমারের পররাষ্ট্র সচিবকে রোহিঙ্গা ক্যাম্পে সংলাপের প্রস্তাব দিয়েছিলেন। গত জুলাইয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ১৭ দেশের যে সংখ্যালঘু সম্প্রদায়ের ২৭ প্রতিনিধি সাক্ষাৎ করেন সেখানেও যোগ দেন মুহিবুল্লাহ। যুক্তরাষ্ট্রে এ সফর ও এর আগে একাধিক দফায় মধ্যপ্রাচ্য সফর করলেও মহাসমাবেশের আগে মুহ্বিুল্লাহর বিদেশযাত্রা নিয়ে তেমন কোনো আলোচনা হয়নি। মহাসমাবেশের পর সমালোচনা হলে কক্সবাজার প্রশাসনের সূত্রগুলো জানায়, আন্তর্জাতিকভাবে স্বীকৃত আডটপাসের ওপর ভিসা ইস্যু করে নিজ দায়িত্বে সফর আয়োজন করে যুক্তরাষ্ট্রসহ অন্য দেশগুলো। পরে ঢাকার পররাষ্ট্র মন্ত্রণালয়ও তার এক্সিটপাসে বিদেশযাত্রার বিষয়টি নিশ্চিত করে।

প্রশ্ন ওঠে, মাত্র কয়েক ঘণ্টার প্রস্তুতিতে কীভাবে এত বড় মহাসমাবেশের আয়োজন করলেন মুহিবুল্লাহ ও তার সংগঠন। এর উত্তরে মুহিবুল্লাহ জানান, বিভিন্ন ক্যাম্পে তার সংগঠনের দুই হাজার নেতা-কর্মীকে মোবাইল ফোনে নির্দেশনা পৌঁছে দেওয়া হয়। এরপর কর্মীরা ঘরে ঘরে গিয়ে মহাসমাবেশে উপস্থিত হওয়ার কথা জানান। এ কারণেই দুর্গম ও দীর্ঘ পথ পার হয়ে আশ্রিত রোহিঙ্গারা যথাসময়ে সমাবেশস্থলে উপস্থিত হয়েছেন বলে দাবি মুহিবুল্লাহর।

কিন্তু রোহিঙ্গা ক্যাম্পগুলোর বিভিন্ন সূত্রের দাবি, একসময় সশস্ত্র আন্দোলনে সম্পৃক্ত থাকায় এখন পর্যন্ত রোহিঙ্গা ক্যাম্পগুলোয় যত ক্যাডার আশ্রয় নিয়েছেন তার প্রত্যেকেই মুহিবুল্লাহর সঙ্গে যোগাযোগ রক্ষা করে চলেন। তাদের নিয়েই ক্যাম্পে গোপনের রাজনৈতিক সংগঠনের তৎপরতা চালানো হয়। বিকাল ৪টার পর থেকে সক্রিয় হয়ে ওঠা সশস্ত্র সন্ত্রাসীরা রাতে অবাধে চলাচল করে এবং অত্যাচার-নির্যাতন চালাতে থাকে। তাদের ভয়ে সন্ত্রস্ত থাকেন সাধারণ রোহিঙ্গারা। এ কারণে বেশির ভাগ সাধারণ রোহিঙ্গাই রাত ৮টার পর দরজা-জানালা বন্ধ করে ক্যাম্পের ঘরের মধ্যেই থাকেন। কিন্তু ক্যাম্পগুলোয় হৈ-হট্টগোল থাকে প্রতি রাতেই।

স্থানীয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর দাবি, ক্যাম্পগুলোয় মুহিবুল্লাহবিরোধী অন্য একটি সশস্ত্র গ্রুপও সক্রিয় রয়েছে। কিন্তু তারা সংখ্যায় কম, আর্থিকভাবে দুর্বল ও অস্ত্রশস্ত্রও তেমন নেই। এ কারণে মুহিবুল্লাহ গ্রুপের সমর্থিত ক্যাডাররা তাদের ‘কাফির’ বা বিশ্বাসঘাতক অভিহিত করে হত্যা করেছে। এখন পর্যন্ত কমপক্ষে ৩২ জন ‘মোনাফেক’ হত্যার স্বীকার হয়েছেন এদের হাতে। সূূত্রের খবর, আরেক পক্ষ থেকে মোনাফেক দাবি করে হত্যার বাইরে আরও কমপক্ষে ১০ রোহিঙ্গা হত্যার শিকার হয়েছে প্রভাবশালী গ্রুপটির কথার অবাধ্য হওয়ায়। সাধারণ রোহিঙ্গাদের মধ্যে শিক্ষিতদের তিনজন প্রত্যাবাসন প্রক্রিয়ার পক্ষে কথা বলতে গিয়ে খুন হয়েছেন। তবে এটা গত বছরের ৫ নভেম্বরের প্রত্যাবাসন প্রক্রিয়ার আগে। এমনকি প্রভাবশালী গ্রুপটি নিজেদের আধিপত্য বিস্তার করতে খুনের বাইরেও হুমকি-নির্যাতন চালায় হামেশায়। এমনকি বিদেশি এনজিগুলোর সাহায্য-সহযোগিতা বিতরণ প্রক্রিয়ার ওপর নিয়ন্ত্রণ থাকা গোষ্ঠীটি ত্রাণও বন্ধ রাখে বিরোধিতাকারী পরিবারগুলোর। জানা যায়, গোপনে সশস্ত্র গ্রুপটি পরিচালনা করা হলেও প্রকাশ্যে থাকে আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যানরাইটস। তাই তাদের কোনো কথার অবাধ্য হতে চায় না বা পারে না সাধারণ কোনো রোাহিঙ্গাই।

Related posts

এবারের সেরা নির্মাতার পুরস্কার পেলেন তৌকীর আহমেদ

Ashish Mallick

গরমে কেন খাবেন আনারসের জুস?

Ashish Mallick

গাড়িতে সিলিন্ডারে গ্যাস বন্ধের চিন্তা

Ashish Mallick

41 comments

tinyurl.com November 23, 2019 at 9:48 pm

This is really interesting, You are a very professional blogger.
I have joined your rss feed and look forward to in quest of more of your great
post. Also, I have shared your site in my social networks

Reply
tinyurl.com November 25, 2019 at 3:00 am

I’ve been browsing online more than 3 hours today, yet I never found any interesting article
like yours. It’s pretty worth enough for me. In my view, if all web owners and bloggers
made good content as you did, the net will be a lot more useful than ever before.

Reply
quest bars cheap November 30, 2019 at 11:00 am

I’ve been surfing on-line greater than 3 hours these days, but I
by no means found any attention-grabbing article
like yours. It is beautiful price sufficient for me.

In my view, if all webmasters and bloggers made just right content as you did, the net shall be
much more useful than ever before.

Reply
ps4 games December 6, 2019 at 2:43 am

Thanks on your marvelous posting! I definitely enjoyed reading
it, you happen to be a great author. I will always bookmark your blog and may come back in the foreseeable future.
I want to encourage you to continue your great writing, have a nice day!

Reply
ps4 games December 6, 2019 at 12:04 pm

Good blog post. I certainly appreciate this website.
Keep writing!

Reply
ps4 games December 6, 2019 at 4:07 pm

I love looking through a post that can make men and women think.
Also, many thanks for permitting me to comment!

Reply
ps4 games December 7, 2019 at 1:06 pm

It’s a shame you don’t have a donate button! I’d without a doubt donate to this fantastic blog!
I suppose for now i’ll settle for book-marking and adding your RSS feed to my Google account.
I look forward to fresh updates and will share this site with
my Facebook group. Chat soon!

Reply
ps4 games December 14, 2019 at 3:41 am

I have been browsing on-line greater than three hours today, but I by no means found
any fascinating article like yours. It is lovely price sufficient for me.
In my opinion, if all site owners and bloggers made just right content material as you probably did, the web will be a lot
more helpful than ever before.

Reply
match.com free trial December 30, 2019 at 6:34 am

I visited various web sites except the audio feature for audio songs current at this site is actually superb.

Reply
https://asksylphoflight.tumblr.com December 31, 2019 at 2:43 pm

I really like your blog.. very nice colors & theme.
Did you make this website yourself or did you hire someone to do
it for you? Plz answer back as I’m looking to construct my own blog and
would like to find out where u got this from. kudos

Reply
https://russellwebster.tumblr.com/ January 1, 2020 at 2:07 pm

I’m not sure where you’re getting your info, but good topic.
I needs to spend some time learning more or understanding
more. Thanks for fantastic info I was looking for this information for
my mission.

Reply
Typicalcat63 January 2, 2020 at 2:45 am Reply
sling tv January 7, 2020 at 11:36 pm

I do not even understand how I ended up right here, however I assumed this
submit was great. I do not recognize who you are
however certainly you are going to a famous blogger in case you are not already.
Cheers!

Reply
EverettDisug January 10, 2020 at 4:36 pm

Hello, tender thanks you in spite of word! trial samples of viagra http://viapwronline.com I repost in Facebook.
viagra help

Reply
Peterleabe January 14, 2020 at 2:07 am

Hello, row-boat thanks you http://cialisxtl.com in favour of oath! where to get cialis sample
viagra cost per pill

Reply
KelShisse January 17, 2020 at 12:46 am

Prezzo Del Cialis Does Amoxil Cause Headaches Cialis Se Vende Con Receta cialis 20mg price at walmart Kamagra Alcool

Reply
Stevvund January 18, 2020 at 5:53 am

Dflucan Without A Pres Buy Cialis Price Of 500mg Of Keflex Dapoxetina Interazioni

Reply
Wayneloorb January 18, 2020 at 8:28 am

Cialis cialis side effects where to get cialis sample

Reply
sling tv January 18, 2020 at 5:13 pm

We’re a group of volunteers and starting a new scheme in our community.
Your site provided us with valuable information to work on. You’ve done
an impressive job and our entire community will be
thankful to you.

Reply
LesDula January 20, 2020 at 12:52 am

Zithromax Heart cialis tablets for sale Need Perscription Amoxicillin

Reply
Wayneloorb January 21, 2020 at 8:19 am

Cialis how often to take 10mg cialis 5 mg cialis coupon printable

Reply
KelShisse January 23, 2020 at 6:54 am

Amoxicillin Cost http://cialibuy.com – Cialis Nolvadex For Sale Good Site cialis 20mg price at walmart Canadianpharmacy

Reply
Matcins January 24, 2020 at 3:29 am

Buying Amoxicilina No Physician Approval Free Shipping Shop http://cialibuy.com – cialis 5mg What Does Lasix Do To Blood Pressure cialis cheapest online prices Kamagra 100mg Forum

Reply
Wayneloorb January 26, 2020 at 5:55 pm

Cialis cialis reps how to get cialis samples

Reply
Wayneloorb January 29, 2020 at 1:58 am

Cialis cialis 200mg buy cialis online

Reply
sling tv January 29, 2020 at 7:55 am

I’ve been exploring for a little bit for any high quality
articles or blog posts in this kind of space . Exploring in Yahoo I eventually stumbled upon this web site.
Reading this information So i am satisfied to express that I’ve an incredibly excellent
uncanny feeling I discovered exactly what I needed.

I so much for sure will make certain to don?t omit this website and provides it a glance on a relentless basis.

Reply
Robertexown February 1, 2020 at 4:22 pm

cialis no prescription buy cialis pattaya discount viagra cialis levitra

Reply
Matcins February 3, 2020 at 3:53 am

Viagra Achat En Ligne En Saint http://cialisir.com – Buy Cialis Cephalexin Online Cialis Pharmacie Viagra

Reply
LesDula February 4, 2020 at 4:47 am

Viagra Online Malaysia http://buyciallisonline.com/# – Buy Cialis Prednisone Canadian Pharmnacy Buy Cialis Keflex Clotrimazole Cream And In

Reply
Robertexown February 4, 2020 at 11:28 pm

buy real cialis uk where can i buy viagra in las vegas where to order viagra in canada

Reply
Stevvund February 7, 2020 at 8:27 am

Chlomid Nolvadex Supplier http://cheapcialisir.com – Buy Cialis Get Viagra Without Prescription where to buy cialis online safely Clobetasol With Next Day Delivery

Reply
LesDula February 8, 2020 at 12:34 am

Macrobid No Physician Approval http://buyciallisonline.com/# – cialis 5 mg best price usa Cephalexin For Dogs cialis 5 mg Que Es Cialis Y Como Se Toma

Reply
Robertexown February 8, 2020 at 1:09 am

buy cheap viagra uk viagra buy online no prescription order cialis professional online

Reply
Robertexown February 11, 2020 at 1:50 am

buying cheapest generic cialis soft tab buy cialis online pharmacy viagra buy malaysia

Reply
kendops February 15, 2020 at 9:39 am

best place order viagra online does cialis lower your blood pressure buy viagra american express

Reply
Stevvund February 15, 2020 at 9:50 am

Wie Bekomme Ich Viagra Cialis Levitra http://cheapcialisir.com – cialis for sale Priligy Does It Work Cialis Cialis Senza Ricetta Dove

Reply
kendops February 18, 2020 at 9:28 am

cheapest levitra professional oo generic cialis without prescription phone number to order cialis

Reply
kendops February 21, 2020 at 12:35 am

where can i buy a viagra lowest cialis prices download cheap viagra

Reply
LesDula February 24, 2020 at 1:23 am

Nuova Propecia Effetti Collaterali http://abuycialisb.com – Cialis Levitra Cost Walgreens cialis from canada Kamagra India

Reply
kendops February 24, 2020 at 3:48 pm

buy viagra legally uk cialis online buy generic cialis cheap india

Reply
kendops February 27, 2020 at 4:53 am

discount generic cialis canada where to buy viagra online uk order viagra online uk

Reply

Leave a Comment

* By using this form you agree with the storage and handling of your data by this website.