আলোড়ন নিউজ
Lead News শিক্ষা

রাবিতে প্রাথমিক আবেদন ১ লাখ ৩৭ হাজার

মারুফ হাসান,রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের  স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন জমা পড়েছে এক লাখ ৩৭ হাজার। আগামীকাল সোমবার বিশ^বিদ্যালয়ের ওয়েবসাইটে প্রাথমিক আবেদনের ফলাফল জানানো হবে।

দ্বিতীয় ধাপে চ‚ড়ান্ত আবেদন প্রক্রিয়া ১৭ সেপ্টেম্বর মঙ্গলবার দুপুর ১২টা থেকে শুরু হবে । চলবে ৩০ সেপ্টেম্বর রাত ১২ টা পর্যন্ত। রবিবার বিকেলে আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্যা এ তথ্য নিশ্চিত করেছেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, আবেদন করা শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতে বিশেষ কোটাসহ প্রতি ইউনিটে ৩২ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিবে। এতে প্রতি ইউনিটে ভর্তি পরীক্ষার ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে সার্ভিস চার্জসহ ১ হাজার ৩২০ টাকা।

অধ্যাপক মোল্যা জানান, প্রাথমিক আবেদনে ‘এ ইউনিটে ৫৪ হাজার, ‘বি ইউনিটে ২৭ হাজার ও ‘সি ইউনিটে ৫৬ হাজার আবেদন জমা পড়ে।

ভর্তি পরীক্ষায় ‘এথ ইউনিটে মানবিক শাখায় এসএসসি ও এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩ সহ জিপিএ ৭ থাকতে হবে, ‘বিথ ইউনিটে বাণিজ্য শাখায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ জিপিএ ৭.৫০ থাকতে হবে এবং ‘সিথ ইউনিটে বিজ্ঞান শাখায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ জিপিএ ৮.০০ থাকতে হবে।

এদিকে, কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আওতাধীন কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহ হতে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং পাশ করা শিক্ষার্থীরাও সংশ্লিষ্ট ইউনিটে আবেদন করেছে। তবে তাদের প্রাপ্ত জিপিএ ৫.০০ স্কেলে নির্ধারিত হবে। শিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো চিঠির ভিত্তিতে আবেদন করার সুযোগ দেওয়া হয় বলে বিশ^বিদ্যালয় প্রশাসন জানায়।

ভর্তি প্রক্রিয়া সম্পর্কিত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট পাওয়া যাবে।

Related posts

রিফাত হত্যার অন্যতম প্রধান আসামি নয়ন বন্দুকযুদ্ধে নিহত

Animesh Roy

সচিবদের দেশের মানুষের জন্য আরও বেশি করে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর

Ashish Mallick

সাবেক ছাত্রলীগ নেতা রাসেলের মৃত্যুতে শোকের ছায়া

Ashish Mallick

Leave a Comment

* By using this form you agree with the storage and handling of your data by this website.