আলোড়ন নিউজ
Lead News আন্তর্জাতিক সফল যারা

চিকিৎসায় নোবেল পেলেন তিন বিজ্ঞানী

নিজস্ব প্রতিবেদক, আলোড়ন নিউজ: ২০১৯ সালে চিকিৎসাবিজ্ঞানে যৌথভাবে নোবেল জিতে নিলেন তিন বিজ্ঞানী। আজ সোমবার সুইডেনের স্থানীয় সময় সকাল সাড়ে ১১টার দিকে (বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টা) ফিজিওলজি বা মেডিসিন বিভাগে নোবেলজয়ীদের নাম ঘোষণা করে রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস।

বিজয়ীরা হলেন- উইলিয়াম কায়েলিন জেআর, স্যার প্যাটার  জে. রেটকলিফ এবং  গ্রেগ এল. সিমেনজা। নোবেল বিজয়ী এই তিন বিজ্ঞানী তাঁদের গবেষণায় মানবদেহে অক্সিজেনের উপস্থিতি সনাক্ত এবং অক্সিজেনের উপস্থিতির পর শরীরের কোষ কীভাবে সাড়া দেয় সেই প্রক্রিয়া দেখিয়েছেন। ২০১৯ সালের প্রথম সেশনের এই পুরস্কার সুইডেনের স্টকহোম ক্যারোলিনস্কা ইনস্টিটিউট থেকে ঘোষণা করা হয়।

বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ এই পুরস্কারের জন্য এ বছর ২২৩ জন এবং ৭৮টি প্রতিষ্ঠান মনোনয়ন পেয়েছে। বিভিন্ন বিষয়ের নোবেল কমিটিগুলোর ঘোষণা অনুযায়ী চিকিৎসাবিদ্যার পর আগামী ৮ অক্টোবর বিকাল পৌনে ৪টায় দ্য রয়াল ইনস্টিটিউট অব সায়েন্স থেকে পদার্থবিদ্যায়, ৯ অক্টোবর বিকাল পৌনে ৪টায় রয়াল ইনস্টিটিউট অব সায়েন্স থেকে রসায়নবিদ্যায়, ১০ অক্টোবর বিকাল ৫টায় দ্য রয়াল সুইডিশ একাডেমি থেকে সাহিত্য এবং ১১ অক্টোবর নরওয়ের রাজধানী অসলো থেকে নরওয়েজিয়ান নোবেল কমিটি শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করবে।

আগামী ১৪ অক্টোবর বিকাল পৌনে ৪টায় রয়াল সুইডিশ একাডেমি অব সায়েন্স ঘোষণা করবে দ্য ব্যাংক অব সুইডেনের দেওয়া বিকল্প নোবেল পুরস্কারখ্যাত অর্থনীতির বিজয়ীর নাম।
অলিখিত নিয়ম অনুযায়ী ‘সাহিত্যে’ নোবেল পুরস্কার ঘোষণার দিনক্ষণ সাধারণত আগে থেকে জানানো হয় না। কিন্তু এ বছর সাহিত্য পুরস্কারের ঘোষণার তারিখটাও জানানো হয়েছে, যা নোবেল পুরস্কারের ইতিহাসে প্রথম।

২০১৮ সালে সাহিত্যে নোবেল পুরস্কার দেওয়া হবে না বলে সুইডিশ একাডেমি ঘোষণা দিয়েছিল। এর পক্ষে যুক্তি তুলে ধরে বলেছিল, মাত্রাতিরিক্ত দুর্বল একাডেমি এবং বহির্বিশ্বে একাডেমি অতিমাত্রায় বিশ্বাসযোগ্যতা হারানোর কারণে নোবেল কমিটি এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়।

গত বছরের সাহিত্যে নোবেল পুরস্কার বিজয়ী বাছাইয়ের কাজ অনেক দূর এগোলেও পুরস্কারটি দেওয়া হয়নি। এ বছর একই সঙ্গে ২০১৮ ও ২০১৯ সালের সাহিত্যে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

রসায়নবিদ্যা, পদার্থবিজ্ঞান, চিকিৎসাশাস্ত্র, শান্তি ও সাহিত্যে বিশেষ অবদান ও কৃতিত্বের জন্য নোবেল ফাউন্ডেশন সুইডেন এবং নরওয়েজিয়ান নোবেল কমিটি বিশ্বের সবচেয়ে দামি এবং সম্মানজনক এই পুরস্কার দিয়ে থাকে। আলফ্রেড নোবেলের উইলে এই পুরস্কারগুলোর কথা উল্লেখ থাকলেও অর্থনীতিতে পুরস্কার দেয়ার কথা বলা হয়নি।

১৯৬৮ সালে দ্য ব্যাংক অব সুইডেনের বিশেষ সিদ্ধান্তে অর্থনীতিতে পুরস্কার প্রদানের কথা ঘোষণা করা হয়। যেহেতু অর্থনীতির পুরস্কারটি নোবেলের অন্যান্য পুরস্কারের মতো একই সময়ে ঘোষণা ও প্রদান করা হয় এবং এই পুরস্কারের অর্থের পরিমাণও অন্য পুরস্কারের সমান হওয়ায় তা নোবেল পুরস্কারের মতোই সম্মানজনক।

Related posts

রবিবার শপথ নিচ্ছেন কেজরিওয়াল, অপরিবর্তিত থাকছে মন্ত্রিসভা

Amith Santosh

শ্রমিক লীগের সভাপতি মন্টু, সম্পাদক খসরু

Ashish Mallick

এবার রোহিঙ্গাদের চাল সহায়তা দিচ্ছে চীন

Ashish Mallick

2 comments

Leave a Comment

* By using this form you agree with the storage and handling of your data by this website.