আলোড়ন নিউজ
Lead News স্বাস্থ্য

যে নির্দেশনাগুলো মেনে চীন করোনা বিপর্যয় কাটিয়ে উঠেছে

মোস্তাফিজুর রহমান,আন্তর্জাতিক প্রতিনিধি: বিশ্বব্যাপী মহাবিপর্যয় নামিয়ে এনেছে প্রাণঘাতী করোনা ভাইরাস। এরইমধ্যে বিশ্বের ১৭২টি দেশে ছড়িয়ে পড়েছে ভাইরাসটি। ইতোমধ্যে আক্রান্ত হয়েছে দুই লাখ ১৯ হাজার ৩৬৫ জন মানুষ। মৃত্যু হয়েছে ৮ হাজার ৯৭০ জনের।
করোনার অন্যতম একটি উপসর্গ হচ্ছে জ্বর। কিন্তু জ্বর হলেই করোনা ভাইরাসের পরীক্ষা না করার পরামর্শ দিয়েছেন চীনের চিকিৎসকরা। তাছাড়া যে নির্দেশগুলো মেনে চীন বিপর্যয় অনেকটাই কাটিয়ে উঠতে সক্ষম হয়েছে:
১.জ্বর. কাঁশি, সর্দি হলে তাৎক্ষণিক আপনাকে হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। ডাক্তারের সাথে পরামর্শ করে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে। ২. খুব বেশি প্রয়োজন না হলে বাইরে যেতে মানা  করেছে। সপ্তাহে ১ দিন বাজার করতে বলেছে। ৩. এলাকা ভিত্তিতে লকডাউন করা হয়। যাতে করে করোনায় আক্রান্ত মানুষ এক এলাকা থেকে অন্য কোথাও ঢুকতে না পারে। ৪. বাইরে গেলে অবশ্যই মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। ৫. বাইরে থেকে এসে হ্যান্ড স্যানিটাইজার দিয়ে ভালভাবে হাত ধুতে বলা হয়েছিল। ৬. অযথা চোখে মুখে হাত দেয়া থেকে বিরত থাকতে বলা হয়েছিল। ৭. মানসিক ভাবে শক্ত থাকতে বলা হয়েছিল। ৮. নিয়মিত খাওয়া-দাওয়া এবং ব্যায়াম করতে বলা হয়েছে।

Related posts

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে কেআইবি ও বঙ্গবন্ধু কৃষিবিদ পরিষদের দোয়া মাহফিল

Ashish Mallick

গণতন্ত্রকে বলি দিয়ে বিজয়ের উৎসব করছে সরকার : রিজভী

Ashish Mallick

শ্রমিক দিবসের চেতনা ও একুশ শতকের উন্নয়ন

Ashish Mallick

Leave a Comment

* By using this form you agree with the storage and handling of your data by this website.