আলোড়ন নিউজ
Lead News জাতীয় স্বাস্থ্য

করোনা কিভাবে ছড়ায় ভালোভাবে আরো একবার জেনে নিন!

আলোড়ন ডেস্কঃ যে কোনো দেশে করোনা ভাইরাস সংক্রমণ ঘটার সময় প্রধানত চারটি ধাপে ছড়ায়। যেমন-

ধাপ ১ : বিদেশ থেকে আগত রোগীর মাধ্যমে (Imported Cases) যেসব দেশে আগেই সংক্রমণ ঘটেছে, সেই অঞ্চল থেকে কেউ সংক্রমণের শিকার হয়ে নিজের দেশে ফিরলে, তাকে প্রথম ধাপের সংক্রমণ বলা হয়।

ধাপ ২ : আঞ্চলিক সংক্রমণ (Local Transmission) বিদেশ থেকে আগত রোগীর সান্নিধ্যে এসে কেউ নিজে সংক্রমিত হলে তাকে দ্বিতীয় ধাপের সংক্রমণ বলা হয়। এ ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হলো, একজন আক্রান্ত ব্যক্তি থেকে অন্য সুস্থ মানুষের সংক্রমণের আশঙ্কা যথাসম্ভব কমিয়ে আনা, যাতে সংক্রমণের শৃঙ্খলটা (Transmission chain) কেটে দেওয়া যায়।

ধাপ ৩ : পারস্পরিক সম্প্রদায়ের মধ্যে সংক্রমণ (Community Transmission) বিদেশ থেকে আগত রোগীর বা যে কোনো করোনা আক্রান্ত রোগীর সান্নিধ্যে না এসেও কেউ যখন সংক্রমিত হয়, তখন তাকে তৃতীয় ধাপের সংক্রমণ বলা হয়। এ ধাপের সংক্রমণ অনেক দ্রুত, অনেক বড় এলাকাজুড়ে হয়।

ধাপ ৪ : মহামারী (Epidemic) এটা শেষ এবং সব থেকে খারাপ ধাপ যখন সংক্রমণ অত্যন্ত দ্রুত মহামারীর আকারে ছড়িয়ে পড়ে। এই ধাপের সংক্রমণ একবার হয়ে গেলে কবে, কীভাবে আটকানো যাবে, তা বলা অসম্ভব।

এ ভাইরাস থেকে রক্ষা পাওয়ার একমাত্র উপায় ঘরে অবস্থান করা। ঘন ঘন সাবান-পানি দিয়ে হাত (কমপক্ষে ২০ সেকেন্ড) ভালো করে ধুয়ে নেওয়া। অতিপ্রয়োজনে বাইরে বের হওয়ার দরকার পড়লে মাস্ক ব্যবহার করা। সাবান না পেলে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা। নিরাপদ দূরত্বে অবস্থান করা। নিজেকে অসুস্থ মনে হলে ঘরে থাকতে হবে।

তথ্যসূত্র : বিভিন্ন ওয়েবসাইড

Related posts

মরে গেলেও নির্বাচন বর্জন করবো না: ড. কামাল

Ashish Mallick

উন্নতিতে পাকিস্তানের চেয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

Ashish Mallick

রাবির ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত

Ashish Mallick

Leave a Comment

* By using this form you agree with the storage and handling of your data by this website.