আলোড়ন নিউজ
Lead News অপরাধ জাতীয়

প্রাণভিক্ষা চাওয়া খুনি মাজেদের আবেদন খারিজ করে দিয়েছে রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদকঃ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অন্যতম খুনি মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত ক্যাপ্টেন (বরখাস্ত) আব্দুল মাজেদের প্রাণভিক্ষা চেয়ে করা আদেবন খারিজ করে দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বুধবার কারা কর্তৃপক্ষের মাধ্যমে তিনি প্রাণভিক্ষার এ আবেদন করেন। পরে রাতে রাষ্ট্রপতি তা খারিজ করে দিয়েছেন বলে বঙ্গভবন সূত্রের উদ্ধৃতি করে একটি সংবাদ মাধ্যম খবরটি প্রকাশ করেছে।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের জেলার মাহবুবুল ইসলাম বুধবার বলেন, মৃত্যুর পরোয়ানার চিঠি বিকেলে কারাগারে এসে পৌঁছায়। আসা মাত্রই তা মাজেদকে পড়ে শোনানো হয়। এসময় মাজেদ রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষার আবেদন করার বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। পরে কারাকর্তৃপক্ষের মাধ্যমেই প্রাণভিক্ষার আবেদন করেন তিনি।

জানা যায়, কারা কর্তৃপক্ষের মাধ্যমে আবেদনটি স্বরাষ্ট্রমন্ত্রণালয় হয়ে রাতে বঙ্গভবনে পৌঁছায়। এরপরই রাষ্ট্রপতি তা খারিজ করে দেন।

এদিকে চূড়ান্ত রায় হওয়ার দীর্ঘ ২২ বছর পার হয়ে যাওয়ায় মৃত্যুদণ্ডাদেশের বিরুদ্ধে আপিল করার কোনো অধিকার আসামি রাখেন না বলে জানিয়েছিলেন এ মামলার রাষ্ট্রপক্ষের অন্যতম আইনজীবী মোশাররফ হোসেন কাজল।

এর আগে, বুধবার দুপুরে আবদুল মাজেদের মৃত্যু পরোয়ানা জারি করেন ঢাকা জেলা ও দায়রা জজ এম হেলাল উদ্দিন চৌধুরী। এই সময় আদালতে উপস্থিত ছিলেন আবদুল মাজেদ।

কারাগারের ভেতরে ফাঁসির মঞ্চ সব সময় প্রস্তুত থাকে। তবে পুরাতন কেন্দ্রীয় কারাগার থেকে নতুন কেন্দ্রীয় কারাগার হস্তান্তরের পর থেকে এখন পর্যন্ত কেরানীগঞ্জ কারাগারে ফাঁসির মঞ্চে কোনো ফাঁসি কার্যকর হয়নি।

উল্লেখ্য, দীর্ঘদিন তিনি ভারতে আত্মগোপনে ছিলেন। ৬ এপ্রিল রাতে আব্দুল মাজেদকে গাবতলী এলাকা থেকে গ্রপ্তার করে ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট। পরদিন ৭ এপ্রিল তাকে গ্রেপ্তার দেখিয়ে কারাগারে পাঠানোর আদেশ দেন ঢাকার মুখ্য মহানগর হাকিম জুলফিকার হায়াৎ।

Related posts

কবি আশরাফ উদ্দিনের ‘অনুভবে অনুস্মৃতি’ গ্রন্থের মোড়ক উন্মোচন

Ashish Mallick

দায়িত্বশীল প্রতিমন্ত্রী এডভোকেট মাহবুব আলীর কর্মকান্ডের ধারাবাহিকতা!

Ashish Mallick

ঈদ বাজারে মূল্যের সামঞ্জস্য বজায় রাখতে প্রশাসনের কর্মকর্তাদের তৎপরতা।

Ashish Mallick

Leave a Comment

* By using this form you agree with the storage and handling of your data by this website.