আলোড়ন নিউজ
Lead News জাতীয় স্বাস্থ্য

দেশে করোনায় ১ জনের মৃত্যু আর নতুন করে আক্রান্ত ১১২ জন

নিজস্ব প্রতিবেদকঃ দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় এক চিকিৎসকের মৃত্যু আর নতুন করে ১১২ জন আক্রান্ত হয়েছেন।মাত্র এক দিনের ব্যবধানে করোনাভাইরাসে সংক্রমিত রোগী শনাক্তের সংখ্যা দ্বিগুণেরও বেশি হয়েছে।এ নিয়ে ভাইরাসটিতে মোট ২১ জনের মৃত্যু ও ৩৩০ জন আক্রান্ত হলেন।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) দুপুর আড়াইটায় মহাখালীর ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেমের (এমআইএস) বিভাগের মিলনায়তনে করোনা ভাইরাস সংক্রান্ত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে নিজ বাস ভবন থেকে যুক্ত হয়ে তিনি এ তথ্য জানান।
অনলাইনে বুলেটিন উপস্থাপনকালে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. সানিয়া তাহমিনা আর স্বাস্থ্যমন্ত্রী ও রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা উভয়েই নিজ বাসা থেকে বুলেটিনে যুক্ত হন।

 ডা. সানিয়া তাহমিনা বলেন, গত ২৪ ঘণ্টায় মোট ১ হাজার ৯৭টি নমুনা পরীক্ষা করা হয়। এর মধ্যে নতুন আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ১১২ জন। ফলে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৩০ জনে। আক্রান্ত রোগীদের মধ্যে নতুন করে মারা গেছেন আরও একজন। ফলে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২১।

এর মধ্যে ঢাকায় আক্রান্তের সংখ্যা ৬২ জন। এছাড়া ১৩ জন আক্রান্ত হয়েছেন নারায়ণগঞ্জে। বাকি ৩৭ জন দেশের বিভিন্ন জেলায় আক্রান্ত হয়েছেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, রাজধানীসহ সারাদেশে আইসোলেশন বেড সংখ্যা বাড়ানো হচ্ছে। রাজধানীর বসুন্ধরা কনভেনশন সিটিতে (আইসিসিবি) ২ হাজার বেড, ঢাকা উত্তর সিটি করপোরেশনের একটি মার্কেটে ১ হাজার ৪০০ বেড ও উত্তরার দিয়াবাড়িতে চারটি ভবনে ১ হাজার ২০০ বেডের আইসোলেশন ইউনিটসহ আরও মোট ৫ হাজার ৬০০ বেডের আইসোলেশন ইউনিট যুক্ত হচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রীর বক্তব্যের পর এতে যুক্ত হন বেসরকারি মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের সভাপতি, ত্রাণ ও দুর্যোগ বিষয়ক প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এবং স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ।

ডা. এনামুর রহমান বলেন, সারাদেশের ৬৯টি বেসরকারি মেডিকেল কলেজ ও হাসপাতাল ২৪ ঘণ্টাই সব ধরনের রোগীকে সেবা দেয়ার জন্য প্রস্তুত রয়েছে। এসব হাসপাতালের কয়েকটি করোনা রোগীদের সেবা দিতে নিবেদিত থাকবে। সব ধরনের রোগীদের সেবা দিতে প্রস্তুত রয়েছেন বেসরকারি ২০ হাজার ডাক্তার।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ জানান, গতকাল টেলিকনফারেন্সের মাধ্যমে চীনা বিশেষজ্ঞ চিকিৎসকদের সঙ্গে আলাপ হয়েছে। তারা বলেছেন, করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে ঘরে থাকতে হবে। ঘরে থাকলে নিজে ও পরিবারের সদস্যসহ সবাই ভাল থাকবেন। এছাড়া স্বাস্থ্যবিধি মেনে চলার ওপরও তারা গুরুত্বারোপ করেন। পাশাপাশি বেশি বেশি নমুনা পরীক্ষার কথা বলেছেন তারা।

উল্লেখ্য, বিশ্বে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলছে। সরকারগুলোর নানা পদক্ষেপেও থামানো যাচ্ছে না আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা।

দেশে করোনাভাইরাসে সংক্রমিত (কোভিড-১৯) প্রথম রোগী শনাক্ত হয় গত ৮ মার্চ। ১৮ মার্চ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম একজনের মৃত্যু হয়।

Related posts

হাসপাতালে ভর্তি ফুটবল কিংবদন্তি পেলে!

Mostafij Rahman

ঠাকুরগাঁওয়ে দুই সন্তানের মুখে বিষ দিয়ে হত্যা, মায়ের বিরুদ্ধে মামলা

Ashish Mallick

আজ বীরপ্রতীক ওডারল্যান্ডের জন্মদিন

Ashish Mallick

Leave a Comment

* By using this form you agree with the storage and handling of your data by this website.