আলোড়ন নিউজ
Lead News আইন-আদালত সফল যারা সারাদেশ স্বাস্থ্য

করোনা মোকাবিলার জন্য নিজের টাকা-পয়সা, গাড়ি, বাড়ি দিয়ে দিলেন ব্যারিস্টার সুমন

নিজস্ব প্রতিবেদক: যদিওবা অঢেল সম্পত্তির মালিক না তিনি।এরপরও মানবতার টানে বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের অদ্ভুত পরিস্থিতিতে কর্মহীন অসহায়দের মাঝে বেতনের এক লাখ ৩০ হাজার টাকা, মানুষের বাড়ি বাড়ি গিয়ে চিকিৎসাসেবা দেয়ার জন্য একটি মেডিকেল টিম, রোগী বহনে ব্যক্তিগত গাড়ি আর ডাক্তারদের পিপিইসহ বাড়ি দিয়ে দিলেন ব্যারিস্টার সুমন।

দেশের লকডাউন পরিস্থিতিতে কর্মহীন হয়ে সাময়িক অসহায় অবস্থায় জীবনযাপন করা লোকদের নিত্য প্রয়োজনীয় খাদ্য সামগ্রী বিতরন করেন। সীমিত পরিসরে যানচলাচলে করোনায় আক্রান্তসহ যে কোন রোগীদের হাসপাতালে নিতে যাতে ঝামেলা পোহাতে না হয়, ওই দিক বিবেচনা করে চিকিৎসা সেবার সুবিধার্থে নিজের ব্যক্তিগত গাড়ি দিয়ে দেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। ডাক্তারদের দেয়ার পর এবার তাদের থাকার জন্য নিজের আলিশান বাড়ি দিয়ে দিচ্ছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। এই বাড়িতে ডাক্তারসহ ১৭ জন কর্মকর্তার থাকতে পারবেন বলে জানিয়েছেন তিনি।

শনিবার (১১ এপ্রিল) রাতে ব্যারিস্টার সুমন তার এ সিদ্ধান্তের কথা জানান। তিনি জানান, হবিগঞ্জ জেলা সিভিল সার্জনের অনুমতির পর এই বাড়িটি ডাক্তারদের দিয়ে দেবেন।

এ আইনজীবী বলেন, এর আগে আমার একটা গাড়ি দিয়েছিলাম সেই গাড়িতে ডাক্তারদের নিয়ে আসতে অনেক সমস্যা হয়। একটি গাড়িতে ডাক্তারদের হচ্ছে না। তাই তাদের থাকার ব্যবস্থা করতে পারলে তারা আরও বেশি সেবা দিতে পারবেন মানুষকে। বর্তমানে এই লকডাউন পরিস্থিতিতে চুনারুঘাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তারসহ সকল কর্মকর্তাদের (মোট ১৭ জন) সুবিধার্থে পরিবারের সাথে পরামর্শ করে আমি চুনারুঘাটে নিজের ডুপ্লেক্স বাসা ছেড়ে দেয়ার এ সিদ্ধান্ত নিয়েছি।

ব্যারিস্টার সুমন জানান, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের এমএ মুমিন উদ্দিন চৌধুরীর কাছে প্রস্তাব আকারে ইতোমধ্যেই তিনি বিষয়টি জানিয়ে দিয়েছেন। যে কোনো সময় ডাক্তাররা তার বাসায় উঠতে পারবেন এবং করোনাভাইরাসের এই সময়টাতে তারা তার বাসায় থাকতে পারবেন।

বাসা ছেড়ে দিলে আপনি কোথায় থাকবেন জানতে চাইলে সুমন বলেন, আমি অন্যত্র নিজের থাকার ব্যবস্থা করবো। আমি চাই ডাক্তাররা এই সময়টাতে মানুষদের নির্বিঘ্নে সেবা প্রদান করুক এবং নিশ্চিন্তে মানুষের জন্য কাজ করুক। কেবল বাসা ছেড়ে দেয়া নয়। ডাক্তারদের সুবিধার্থে আমার পক্ষে সম্ভব এমন যা করা লাগে করবো আমি।

তিনি বলেন, উপজেলার বিভিন্ন জায়গা থেকে ডাক্তাররা এসে রোগীদের চিকিৎসা সেবা দিতে সমস্যা হওয়ার কারণে তাদের বাসস্থানের জন্য নিজের বাড়ি ছেড়ে দিচ্ছি।

তিনি আরো বলেন, আমার পরিবারের সদস্যরা যেহেতু নিউইয়র্কে বসবাস করেন, তাই এখন এই বাড়িতে আমি ছাড়া আমার পরিবারের কোনো সদস্য নেই। যুদ্ধ যেহেতু শুরু হয়েছে, মরলে শহীদ, বাঁচলে সবাইকে নিয়েই বাঁচবো। তাই দেশের অন্যান্যদের উৎসাহিত করতে এই বাড়ি ডাক্তারদের জন্য ছেড়ে দিতে চাচ্ছি।

সেবা পেতে হলে চিকিৎসকদেরও তেমন সার্বিক সামগ্রী ও সহায়তা দেয়ার কথা উল্লেখ করে সুমন বলেন, ডাক্তারদের বদনাম করে লাভ কী? তাদের কাছ থেকে চিকিৎসা সেবা নেবেন, কিন্তু তাদের সুবিধা দেবেন না এটা তো হতে পারে না। যেখানে আমেরিকায় ডাক্তার-নার্সদের জন্য মানুষ রান্না করে খাবার নিয়ে যাচ্ছেন, এখানে মানুষের সেবার জন্য তাদের বাসস্থানের ব্যবস্থা করবো না এটা তো হতে পারে না।

সুমন বলেন, ডাক্তাররা বিভিন্ন এলাকায় অবস্থান করার কারণে রোগী দেখার জন্য আসতে সমস্যা হয়। যেহেতু লকডাউনে পুরো এলাকায় গাড়ি চলাচল কম করে ডাক্তারদের হাসপাতাল আসার ইচ্ছে থাকলেও হয়ে ওঠে না।

তিনি বলেন, আমার উপজেলায় বড় কোনো হোটেল নেই। ভেবেছিলাম বড় হোটেল থাকলে সেটাই ভাড়া নেবো।কিন্তু ভেবে দেখলাম আমার একটি বড় বাড়ি রয়েছে। যেখানে আমি একা আছি। এখন বাড়ি ছেড়ে আমি অন্য কোথাও অবস্থান করবো আর বাড়িটি ডাক্তারদের জন্য ছেড়ে দেয়ার অফার করেছি।

গত ২৮ মার্চ নিজ চুনারুঘাট থানা স্বাস্থ্য কমপ্লেক্সের ডাক্তারদের জন্য ব্যক্তিগত গাড়িটি দিয়ে ফেসবুকে লাইভে আসেন। এসময় অন্য বিত্তবান ও নেতাদেরও দেশের ক্রান্তিলগ্নে এভাবে এগিয়ে আসার আহ্বান জানান তিনি। গাড়িটি দেয়ার সময় সুমন ব্যক্তিগত সুরক্ষা সামগ্রীও (পিপিই) দেন স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকদের।

পরে নিজের এলাকা চুনারুঘাটে মানুষের বাড়ি বাড়ি গিয়ে চিকিৎসাসেবা দেয়ার জন্য একটি মেডিকেল টিমও গঠন করেন। সুমন তার প্রসিকিউটর পদের ৪১ দিনের বেতনের এক লাখ ৩০ হাজার টাকাও দেন অসহায়দের মাঝে।

সামাজিক নানা অসঙ্গতির বিরুদ্ধে সোচ্চার কণ্ঠ হিসেবে বেশ পরিচিত সুপ্রিম কোর্টের আইনজীবী সায়েদুল হক সুমন। যেখানেই অনিয়ম দেখেন বা যে অসঙ্গতি চোখে পড়ে, সেটার বিরুদ্ধে ফেসবুক লাইভে এসে কথা বলেন তিনি।

Related posts

ভিসির পদত্যাগ দাবিতে জাবিতে দুই দিনের অবরোধ

Ashish Mallick

ডেঙ্গু জ্বরের লক্ষণ ও প্রতিকার

Mostafij Rahman

রৌমারীতে পুলিশি তৎপরতায় অপহৃত যুবক উদ্ধার!

Ashish Mallick

Leave a Comment

* By using this form you agree with the storage and handling of your data by this website.