আলোড়ন নিউজ
রাজনীতি সারাদেশ

রোজা রেখে কৃষকের ধান কেটে বাড়িতে পৌঁছে দিল চট্টগ্রাম কলেজ ছাত্রলীগ

নিজস্ব প্রতিবেদক: রোজা রেখেই কক্সবাজার রামু উপজেলার জোয়ারিয়ানালা ইউনিয়নে স্থানীয় এক কৃষকের ধান কেটে বাড়িতে পৌঁছে দিয়েছে চট্টগ্রাম কলেজ ছাত্রলীগ নেতা হাবিব উল্লাহ রিয়াদ।

সোমবার (২৭ এপ্রিল) সকাল থেকে বিকাল পর্যন্ত কৃষক আব্দুর রহিমের প্রায় ৩০ শতাংশ ধান কেটে দেন ছাত্রলীগ নেতা ও তার সহযোগিরা।এ মহামারির সময়ে ধান কেটে দেওয়ায় খুশি কৃষকসহ এলাকাবাসী।

ধান কেটে দেওয়ায় ছাত্রলীগের প্রতি ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করছেন কৃষক আব্দুর রহিম।

এবার বাম্পার ফলন হলেও কৃষকের মুখে হাসি নেই।কেননা শ্রমিক সংকট তীব্র হয়ে উঠেছে কোথাও কোথাও।ফলে ধান কাটা নিয়ে বিপাকে পড়েছেন অনেক কৃষক।  তাই কৃষকদের পাশে দাঁড়ানোর যে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তাতে সাড়া দিল ছাত্রলীগ।

করোনাভাইরাস সৃষ্ট পরিস্থিতিতে মাস্ক, স্যানিটাইজার,  গ্ল্যাভস ও হাত ধোয়ার সাবান বিতরণ দিয়ে ছাত্রলীগের কার্যক্রম শুরু হলেও পরবর্তীতে খাদ্য সামগ্রী বিতরণ, ধান কাটা, লবণ তোলা, পাট ক্ষেতের পরিচর্যায়, রমজানে ইফতার বিতরণ, এমনকি করোনায় মৃত ব্যক্তির দাফন কাজেও অগ্রণী ভূমিকা পালনের মধ্য দিয়ে ছাত্রলীগের ছোঁয়া সর্বত্রে বিদ্যমান।

বঙ্গবন্ধুর হাতে গড়া শিক্ষা, শান্তি ও প্রগতির পতাকাবাহী ছাত্রলীগ সংগঠনটি সেই থেকে আজ পর্যন্ত বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারণ করে, সব অশুভ শক্তিকে পেছনে ফেলে, মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে, শেখ হাসিনার ভ্যানগার্ড ভূমিকা পালনের মধ্য দিয়ে এগিয়ে যাচ্ছে ছাত্রলীগ।

এ বিষয় নিয়ে জানতে চাইলে চট্টগ্রাম কলেজ ছাত্রলীগ নেতা হাবিব উল্লাহ রিয়াদ আলোড়ন নিউজকে বলেন, কৃষি নির্ভর দেশে অধিকাংশ কৃষক পরিবার হলো গ্রামের।তারা কৃষিকাজ করে জীবিকা নির্বাহ করে।এ বছর ফলন ভালো হলেও কৃষকেরা ধান কাটা নিয়ে দু:শ্চিন্তায় রয়েছে। কেননা একদিকে করোনাভাইরাসের কারণে লকডাউন পরিস্থিতি, অন‌্যদিকে আবহাওয়া অধিদপ্তরের ঝড়-বন‌্যার পূর্বাভাস।

দেশে বর্তমানে করোনা পরিস্থিতির কারণে শ্রমিকের সংকট থাকায় ধান কাটতে বেশ সমস্যায় পড়ে যান কৃষকেরা। করোনাভাইরাসের কারণে কৃষকরা ধান কাটার শ্রমিক পাচ্ছিলেন না, এমন খবর সংবাদ মাধ্যম ও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। তাছাড়া কৃষকের পাশে দাঁড়ানোর নির্দেশনা ছিল মাননীয় প্রধানমন্ত্রী ও বাংলাদেশ কেন্দ্রীয় ছাত্রলীগের। আর সেই নির্দেশনা অনুযায়ী শুরু থেকে চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক সুভাষ মল্লিক সবুজ ভাই নেতা-কর্মীদের কয়েক ভাগে বিভক্ত করে অসহায়দের মাঝে খাদ্য সামগ্রী বিতরন ও কৃষকের পাশে থেকে সহযোগিতা  করার জন্য টিম গঠন করে।

আমরা সবুজ ভাইয়ের নির্দেশনায় অসহায়দের মাঝে ত্রাণ বিতরণ ও কৃষকদের পাকা ধান কেটে বাড়ি পৌঁছে দেয়ার ধারাবাহিকতা অব্যহত রেখেছি।

Related posts

পশ্চিম রসিদাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়  পরিদর্শনে আসেন : সিনিয়র সহকারি সচিব (প্ল্যানিং) মোহাম্মদ জুয়েল রানা

Ashish Mallick

আওয়ামী প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ঢা .ম. উত্তর ছাত্রলীগের শ্রদ্ধা

Ashish Mallick

“ইঞ্জিনিয়াস ডে” উপলক্ষে রাজশাহী কেন্দ্র আইইবির বাণী

rocky

Leave a Comment

* By using this form you agree with the storage and handling of your data by this website.