আলোড়ন নিউজ
Lead News আন্তর্জাতিক

এখনও করোনামুক্ত রয়েছে ১৪টি দেশ

আন্তর্জাতিক প্রতিবেদক: গত ৩১ ডিসেম্বর করোনাভাইরাস সর্বপ্রথম শনাক্ত হয় চীনের উহানে। যার জন্য ভাইরাসটির উৎপত্তিস্থল হিসেবে জায়গা পেয়েছে। আবার কেউ কেউ করোনাভাইরাস না বলে চীনা ভাইরাস হিসেবে বলে যাচ্ছে। মাত্র ৪ মাসের মধ্যে বিশ্বের প্রায় সব জায়গায় ভাইরাসটির প্রার্দুভাব বিস্তার লাভ করেছে। কিন্তু এখনও ১৪টি দেশ ও দুটি অঞ্চল মহামারি করোনা থাবা থেকে মুক্ত রয়েছে।যার কারণে এসব দেশে কেউ আক্রান্ত হয়নি। এছাড়া আক্রান্ত যদি হয়েও থাকে ১১টি দেশের এখন পর্যন্ত কেউ মারা যায়নি।

এ অদৃশ্য ভাইরাসটি বিজ্ঞান- গবেষণা, বুদ্ধি – বিবেচনা, চিন্তা – চেতনা সবকিছুকেই ব্যর্থ করে রাষ্ট্রের পর রাষ্ট্র, অঞ্চলের পর অঞ্চল বিস্তার করতে করতে আর মাত্র বাকি ১৪ দেশ।  ১৪ টি দেশের মধ্যে চারটি আফ্রিকান দেশ। একটি মধ্য এশিয়ার দেশ। বাকিসব ওশেনিয়া অঞ্চলের দেশ।

করোনামুক্ত দেশ সমুহ হলো: এশিয়ার দেশ তুর্কমেনিস্তান। আফ্রিকা মহাদেশের-মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, কতে ডি’ভরে, লেসোথো ও সোয়াজিল্যান্ড।

ওশানিয়া অঞ্চলের- ভানুয়াতু, তুভালু, টোঙ্গা, নাউরু, পালাউ, সামোয়া, সলোমন দ্বীপপুঞ্জ, কিরিবাতি ও মার্শাল দ্বীপপুঞ্জ। এর বাইরে করোনামুক্ত দুটি বিশেষ অঞ্চল হলো মাইক্রোনিশিয়া ও হলি সি।

জানা যায়, জনবসতি খুবই কম এবং ভৌগোলিকভাবে অনেকটাই বিচ্ছিন্ন বলে করোনামুক্ত রয়েছে এসব দেশে।

এদিকে আক্রান্তের সংখ্যা ৫০ জনের বেশি হলেও বৃহস্পতিবার পর্যন্ত মৃত্যুর ঘটনা ঘটেনি, এমন দেশ ও অঞ্চল রয়েছে ১১টি। এগুলো হল রেউনিও, ভিয়েতনাম , রুয়ান্ডা, ফ্যারো দ্বীপপুঞ্জ, জিব্রাল্টার, মাদাগাস্কার, কম্বোডিয়া , উগান্ডা, মোজাম্বিক, ফ্রেন্স পলিনেশিয়া ও নেপাল।

 

Related posts

বিদেশী কূটনীতিরা আনন্দ ভ্রমণ আয়োজনে মুগ্ধ

Ashish Mallick

আগুন নিয়ন্ত্রণে এলেও চারদিকে শুধু ধোঁয়া

Ashish Mallick

৩০ ডিসেম্বরের নির্বাচন বিতর্কিত : হিউম্যান রাইটস ওয়াচ

Ashish Mallick

Leave a Comment

* By using this form you agree with the storage and handling of your data by this website.