আলোড়ন নিউজ
Lead News সারাদেশ

চলতি মাসে কিস্তি আদায় বন্ধ, চাপ দিলে এনজিওর লাইসেন্স বাতিল : ডিসি হামিদুল হক

নিজস্ব প্রতিবেদক: লকডাউন তুলে দেওয়ার পরপরই শুরু হয়ে হয়ে গেছে বেসরকারি সংস্থাগুলো (এনজিও) ঋণগ্রহীতাদের কাছ থেকে কিস্তি আদায় করা।

করোনা পরিস্থিতিতে ঋণ আদায়ে সরকারের নিষেধাজ্ঞা থাকলেও অফিস-আদালত সীমিত পরিসরে খুলে দেয়ার পর কিস্তি আদায়ের প্রস্তুতিরও তোড়জোড়  শুরু করে দিয়েছে এনজিওগুলোও।যার কারণে চলতি জুন মাসেও রাজশাহীতে কিস্তি আদায় বন্ধ রাখার নির্দেশ দিয়েছে । এর মধ্যে কোন এনজিও ঋণের কিস্তি আদায় করলে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছেন রাজশাহীর জেলা প্রশাসক (ডিসি) মো. হামিদুল হক।

৩১ মে থেকে স্বাস্থ্যবিধিসহ বেশ কিছু শর্ত সাপেক্ষে খোলা হয়েছে অফিস-আদালত। গৃহবন্ধী লোকজনও জীবিকার তাগিদে নেমেছেন কাজে। এ পরিস্থিতিতে একই সুযোগ নিচ্ছে  এনজিওগুলোও। দুই দিনে কোথাও কোথাও কিস্তি আদায়ে ঋণগ্রহীতাদের চাপ দেয়ারও অভিযোগ আসছে।

এরই প্রেক্ষিতে আজ সোমবার (০১ জুন) সকালে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে জেলা প্রশাসক মো. হামিদুল হক লিখেছেন, ‘এনজিও থেকে গৃহীত ক্ষুদ্রঋণের কিস্তি পরিশোধে কোনো ঋণগ্রহীতাকে ৩০ জুন পর্যন্ত কিস্তি পরিশোধে বাধ্য করা যাবে না।

জানতে চাইলে জেলা প্রশাসক হামিদুল হক বলেন, আগামী ৩০ জুন পর্যন্ত ক্ষুদ্রঋণের কিস্তি আদায় করা যাবে না। এ নিয়ে রেগুলেটরি অথরিটির নির্দেশনা রয়েছে। নির্দেশনা উপেক্ষা করে কিস্তি আদায়ের প্রমাণ পেলে ওই এনজিও সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। তবে কেউ স্বেচ্ছায় কিস্তি দিতে রাজি হলে সেক্ষেত্রে কোন আপত্তি নেই।

মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির মনিটরিং সেলের রাজশাহী বিভাগের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মুহাম্মদ শহিদুল ইসলাম বলেন, কোথাও চাপ দিয়ে ঋণ আদায় করা হলে এনজিওর ঋণ কার্যক্রম পরিচালনার লাইসেন্স বাতিলের ক্ষমতা রয়েছে। আর প্রয়োজনে সেটাই করব আমরা।

তিনি বলেন, ইতিমধ্যে রাজশাহী থেকে কয়েকটি অভিযোগ পেয়েছি; যেখানে ঋণ আদায়ে জোর করা হচ্ছে। এমন অভিযোগে তাৎক্ষণিক সংশ্লিষ্ট এনজিও কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে ঋণ আদায় কার্যক্রম বন্ধ করেছি। কিন্তু বারংবার সতর্ক করার পরও ঋণ আদায় করতে দেখা গেলে লাইসেন্স বাতিল করতে বাধ্য থাকব।

Related posts

বউ ফেরত পেতে থানায় স্বামী, বিপাকে পুলিশ!

Mostafij Rahman

বিনামূল্যে রোগী বহন করবেন জায়লস্কর ইউনিয়ন তথ্য প্রযুক্তি লীগের সভাপতি,ফখরুল ফরায়েজী

Rashed Hossen

জবিতে নিরাপদ সড়কের আন্দোলন করায় শিক্ষার্থীকে মারধরের অভিযোগ

Ashish Mallick

Leave a Comment

* By using this form you agree with the storage and handling of your data by this website.