আলোড়ন নিউজ
Lead News সারাদেশ

চট্টগ্রাম -ঢাকা-চট্টগ্রাম বিমান ভাড়া মাত্র দুই হাজার টাকা, যা বাস ভাড়ার কাছাকাছি

নিজস্ব প্রতিবেদক: বাস ভাড়া আর বিমান ভাড়া কাছাকাছি হলে যাত্রীদের বিমানে যেতে কোন ধরনের আপত্তি থাকে না। কেননা অনেক কম সময়ে গন্তব্য স্থানে পৌঁছা যায়। করোনা দুর্যোগে যাত্রীদের জন্য ঠিক তেমনটা সুবিধা দিতে ইচ্ছে পোষণ করেন বেসরকারি শীর্ষ বিমান সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইনস।

এখন থেকে মাত্র ২ হাজার টাকায় চট্টগ্রাম-ঢাকা এবং ঢাকা-চট্টগ্রাম বিমানে যাতায়াত করা যাবে। নির্ধারিত আসনের ৫০ শতাংশ খালি রাখায় বাস কম্পানিগুলো যখন সাধারণ যাত্রীদের কাছ থেকে ৬০ থেকে ৮০ শতাংশ বাড়তি বাস ভাড়া হাতিয়ে নিচ্ছে ঠিক সেই সময়ে বিমান সংস্থাগুলো ভাড়া কমিয়ে যাত্রীদের সেবা দিতে প্রস্তুত রয়েছে।

করোনা দুর্যোগে ভাড়া না বাড়ানোর প্রথম উদ্যোগ নিয়েছে বেসরকারি বিমান সংস্থা নভোএয়ার। তারা চট্টগ্রাম-ঢাকা রুটে পূর্বের নির্ধারিত ২৫০০ টাকা ভাড়ায় নিচ্ছে । একদিন যেতে না যেতেই বিমান সংস্থা ইউএস-বাংলা এয়ারলাইনস পূর্বের তিন হাজার টাকা ভাড়া থেকে কমিয়ে ২ হাজার টাকা নির্ধারণ করেছে।

তা নিয়ে জানতে চাইলে ইউএস-বাংলা এয়ারলাইনসের মহাব্যবস্থাপক (জনসংযোগ) কামরুল ইসলাম বলেন, প্রায় তিন মাস পর বিমান চলাচল শুরু হয়েছে। যাত্রীদের অভ্যস্ততার একটি বিষয় তো রয়েছেই। তাদেরকে বিমান ভ্রমণে নিয়ে আসা এবং মহামারির সময় তাদের পাশা থাকাটা আমরা প্রয়োজন মনে করছি। এই কারণে ধারনক্ষমতার ৫০ শতাংশ আসন নিয়ে যাত্রার পরও আমরা ভাড়া কমিয়ে ১ হাজার ৯৯৯ টাকা রেখেছি। এই ভাড়া দিয়ে আমাদের খরচ উঠবে না। এরপরও মানুষের পাশা থাকা।

তিনি বলেন, জরুরি প্রয়োজনে আজ ১ জুন থেকে বের হয়ে যারা বিভিন্ন গন্তব্যে লঞ্চ, বাস, ট্রেনে যাচ্ছেন। তাদের জন্য বিমান ভ্রমণ অনেক বেশি নিরাপদ। এখানে করোনাভাইরাস ঠেকাতে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে খুব কঠোরভাবে। আর ভাড়া বাকিগুলোর চেয়ে সাশ্রয়ী।

জানা গেছে, ১ জুন থেকে চট্টগ্রাম-ঢাকা রুটে দিনে মোট ১১টি ফ্লাইট চালাবে তিনটি বিমান সংস্থা। এরমধ্য ইউএস-বাংলা চালাবে সর্বোচ্চ ৬টি ফ্লাইট; নভো এয়ার তিনটি এবং বাংলাদেশ বিমান চালাবে দুটি। তিনটি বিমান সংস্থা ছোট বিমান দিয়ে যাত্রী পরিবহন করবে। ইউএস বাংলা ড্যাশ-৮ এবং এটিআর দিয়ে। নভোএয়ার এটিআর এবং বাংলাদেশ বিমান চালাবে ড্যাশ-৮ দিয়ে। তবে বেসরকারি আরেক বিমান সংস্থা রিজেন্ট এয়ার এখন অভ্যন্তরীণ রুটে বিমান পরিচালনার সময় ঘোষণা করেনি। বিমান সংস্থাগুলো তাদের নির্ধারিত আসনের ৫০ শতাংশ থেকে সর্বোচ্চ ৭০ শতাংশ যাত্রী নিয়ে চলাচল করতে পারবে। তিনটি বিমান সংস্থার মধ্যে চট্টগ্রাম-ঢাকা রুটে বাংলাদেশ বিমান নিচ্ছে ৩ হাজার ১শ টাকা এবং ইউএস বাংলা আগে ভাড়া দিয়েছিল ৩ হাজার টাকা; এখন তা কমিয়ে ২ হাজার টাকা। আর নভোএয়ার একই রুটে ভ্রমণে ভাড়া দিয়েছে২ হাজার ৫শ টাকা; তারা ভাড়া বাড়ায়নি। তিনটি বিমান সংস্থার মধ্যে এখন সবচে বেশি ভাড়া রাষ্টায়ত্ব বাংলাদেশ বিমানের।

এদিকে আগামীকাল যাত্রীবাহী বিমান চলাচল শুরুর জন্য বেশ কিছু পদক্ষেপ নিয়েছে চট্টগ্রাম বিমানবন্দর কর্তৃপক্ষ। পদক্ষেপ সর্ম্পকে জানতে চাইলে চট্টগ্রাম শাহ আমানত আর্ন্তজাতিক বিমানবন্দর ব্যবস্থাপক উইং কমান্ডার এবিএম সারোয়ার ই জামান  বলেন, ‌সিভিল এভিয়েশনের নির্দেশনা মতে আমরা করোনাভাইরাস প্রতিরোধে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করবো যাত্রীদের। একজন যাত্রীকে টার্মিনাল ভবনে প্রবেশের আগেই গাড়িকে জীবাণুনাশক করা হবে। এরপর যাত্রীকে সাবান দিয়ে হাত ধুতে হবে। যাত্রীকে বাধ্যতামূলকভাবে মাস্ক, গ্লাভস পরে পা জীবাণুমুক্ত করতে হবে। এরপর ভবনে প্রবেশের সময় ইনফ্রায়েড থার্মোমিটার দিয়ে জ্বর মাপা হবে। চেকইন কাউন্টারে শারীরিক দূরত্ব মেনে লাইনে দাঁড়িয়ে বোর্ডিং পাস নিতে হবে। এরপর ভবন থেকে বের হয়ে উড়োজাহাজে পৌঁছার পর বিমানে উঠার আগেই আরেকবার জ্বর মেপে নিশ্চিত হতে হবে। একইসাথে সেখানে আরেকবার পা জীবাণুমুক্ত করা হবে।

Related posts

খালেদা জিয়ার জামিন শুনানি শুরু হয়েছে

Ashish Mallick

রাতারাতি সুপ্রভাত নাম পরিবর্তন হয়ে সম্রাট

Ashish Mallick

বিনিয়োগ পেলে বেকারমুক্ত ময়মনসিংহ গড়ার চ্যালেঞ্জ নিলেন তরুণ উদ্যোক্তা মুকিম

Ashish Mallick

Leave a Comment

* By using this form you agree with the storage and handling of your data by this website.