আলোড়ন নিউজ
Lead News আন্তর্জাতিক স্বাস্থ্য

করোনা ঝুঁকিতে টাক মাথার লোকেরা! পাওয়া গেছে গবেষণায়

আন্তর্জাতিক প্রতিবেদক: করোনার উপসর্গ দেখা দেওয়া মানুষের মধ্যে গবেষণা চালিয়ে দেখা গেছে, টাক মাথার লোকেরা অধিক ঝুঁকিতে আছেন। আর এমনটা জানিয়েছেন যুক্তরাজ্যের ব্রাউন ইউনিভার্সিটির অধ্যাপক কার্লোস ওয়ামবিয়েরের নেতৃত্বে থাকা এক টিম। তথ্যটি প্রকাশ করেছে যুক্তরাজ্যর সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফ।

টাক মাথার সঙ্গে করোনাভাইরাসের সম্পর্ক বেশ তীব্র। বেশ কিছু ঘটনার ক্ষেত্রে করোনায় সংক্রমণের জন্য টাক মাথা বড় একটি লক্ষণ হয়ে উঠতে পারে বলে গবেষকেরা প্রমাণ পেয়েছেন।

মার্কিন চিকিৎসক ফ্রাংক গ্যাব্রিনের মৃত্যুর পর এ বিষয়টি নিয়ে গবেষণা শুরু হয়। ওই চিকিৎসকের মাথায় টাক ছিল। টাক মাথায় করোনার ঝুঁকির বিষয়টিকে ‘গ্যাব্রিন সাইন’ হিসেবে উল্লেখ করেছেন গবেষকেরা।

গবেষক দলের প্রধান ব্রাউন ইউনিভার্সিটির অধ্যাপক কার্লোস ওয়ামবিয়ের টেলিগ্রাফকে বলেন, মাথায় টাক পড়ার বিষয়টি স্বাস্থ্য ঝুঁকির তীব্রতা সম্পর্কে ভবিষ্যদ্বাণী দিচ্ছে। অর্থাৎ স্বাস্থ্যের বিষয়ে আমাদের আগে থেকেই সচেতন করছে।
চীনের উহানের ঘটনার পর গবেষকেরা দেখেছেন, সেখানে নারীদের তুলনায় পুরুষের মৃত্যুহার বেশি। এ নিয়ে বেশ গবেষণা হয়েছে যে কেন নারীদের তুলনায় পুরুষেরা বেশি মারা যাচ্ছেন।

গবেষকেরা বলছেন, পুরুষের শরীরের বেশ কিছু হরমোন যেমন টেস্টোস্টেরোনের মতো হরমোন কেবল চুল পড়ার জন্যই দায়ী নয়। এটি করোনার সংক্রমণের আশঙ্কা বাড়িয়ে দেয়। সে কারণেই যাদের টাক পড়ছে তাদের শরীরে খুব সহজেই বাসা বাঁধতে পারে করোনাভাইরাস। এই হরমোনের মাত্রা কমিয়ে আনতে যদি প্রথম থেকেই চিকিৎসা গ্রহণ করা হয় তবে, কোভিড-১৯–এর প্রবণতাও কমিয়ে আনা সম্ভব।

Related posts

চবিতে পুলিশ-ছাত্রলীগ সংঘর্ষ

Ashish Mallick

অনির্দিষ্টকালের জন্য বন্ধ ববি, হল ছাড়ার নির্দেশ

Ashish Mallick

প্রধানমন্ত্রী ইমরান খানের টুইট শেয়ার করে ট্রল শুরু করেছেন নেটিজেনরা

Animesh Roy

Leave a Comment

* By using this form you agree with the storage and handling of your data by this website.