আলোড়ন নিউজ
Lead News অর্থনীতি সারাদেশ

করোনায় খাদ্য অভাব দূর করতে আমাদের করনীয়ঃ আ ন ম নঈমুল হক রাসেল

রাশেদ হোসেনঃ  আসসালামুআলাইকুম ওয়ারহমতুল্লাহ।
কভিড ১৯ এর কারনে সারা বিশ্বের মত আমরাও চরম উৎকন্ঠা ও অনিশ্চয়তার মধ্যে বাস করছি। বিগত দুইমাসেরও বেশী সময় ধরে দেশের সামাজিক ও অর্থনৈতিক ব্যবস্থা স্থবির হয়ে আছে। রেমিট্যান্স যোদ্ধা আমাদের ভাই ব্রাদারও বিদেশের মাটিতে বেকার হয়ে আছে। আমাদের আয়ের পথ প্রায় বন্ধ হয়ে আসছে। অনেকেই বিগত দুইমাস ধরে নিজেদের সঞ্চয় বা পুঁজি ভেঙ্গে খাচ্ছেন।

সরকারীভাবে বা ব্যক্তি উদ্যোগে যে সকল সহায়তা করেছে তা খুবই কম হলেও রাষ্ট্রের বা ব্যক্তি বিশেষের সক্ষমতা বিবেচনায় নগন্য নয়। এ ভাবে সহায়তা হয়তো আর বেশী একটা আসবে না। করোনা পরিস্থিতি আগামী ছয় মাস বা এক বছরে ঠিক হবে বলেও কোন নিশ্চয়তা নাই। আগামী দু’এক মাসের মধ্যে মানুষের সঞ্চয় বা পুঁজির অবশিষ্ট অংশটাও শেষ হয়ে যাবে।

তাহলে আমাদের করনীয় কি?

এখন আমাদের উচিত হবে, যার যার অবস্থান থেকে দেশের তথা নিজের অর্থনৈতিক উন্নয়নে পূর্ণদমে  কাজে নেমে পড়া। লক ডাউন বা সামাজিক দুরত্ব বজায় রাখার কারনে আপনি হয়তো চাকরি বাকরি, ব্যবসা বানিজ্যতে যেতে পারছেন না। তথাপিও আমরা সরকারী নির্দেশনা মোতাবেক যদি, নিজেদের সকল ধরনের কৃষি জমিতে, বাড়ির আশপাশে, ঘরের ছাদ, সরকারী রাস্তার পাশ, টিলা- ভিটাতে ফসল ও তরিতরকারির আবাদ করি।

পুকুর, কূয়া- জলাশয়ে মাছ চাষ করি, গৃহপালিত হাঁস-মুরগী, গরু- ছাগল লালন পালন করি। অর্থাৎ কোন জায়গা জমি যেন খালি না থাকে। যেখানে যাহা সম্ভব তাহা চাষাবাদ ও লালনপালন করি, তবে মহামারী করোনার কারনে সৃস্ট অর্থনৈতিক দুর্যোগ মোকাবেলায় নিজেদের খাদ্য, পুষ্টির পাশাপাশি জাতীয় অর্থনীতিতে ভূমিকা রাখতে পারি।

আল্লাহ পাক নিশ্চয় আমাদের এই দুর্যোগ কাটিয়ে উঠার ক্ষমতা দিবেন। সকলের উচিত এই বিষয় গুলো সাধারণ মানুষের সাথে শেয়ার করা এবং সাধারণ জনগণকে এগুলো বুঝিয়ে বলা। এরই সাথে আরো আশা করি সবাই ঘরে থাকবেন, নিরাপদে থাকবেন।অযথা বাড়ীর বাহিরে যাবেন না,যেখানে সেখানে আড্ডা দিবেন না। নিজে সচেতন হোন  পরিবারকে সচেতন ও নিরাপদে রাখুন।মনে রাখবেন, আপনার অসচেতনতার কারনে মৃত্যু হলে, দেশের একজন লোক মারা যাবে, কিন্তু আপনার পরিবার একমাত্র অবলম্বনটি হারাবে।ধন্যবাদ সবাইকে

Related posts

সুষ্ঠু নির্বাচন নিয়ে শঙ্কা প্রকাশ করেছে ‘সুজন’

Ashish Mallick

একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন শুরু হবে বুধবার

Ashish Mallick

ফাহাদ হত্যার প্রতিবাদে, ঠাকুরগাঁওয়ে ছাত্রদলের বিক্ষোভে পুলিশের বাধা

Ashish Mallick

Leave a Comment

* By using this form you agree with the storage and handling of your data by this website.