আলোড়ন নিউজ
Lead News জাতীয়

মুজিব শতবর্ষে কেন্দ্রীয় নির্দেশনায় বৃক্ষরোপণ কর্মসূচি।

রাশেদ হোসেনঃ  শিক্ষা, শান্তি ও প্রগতির পতাকাবাহী সংগঠন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর নিজ হাতে গড়া সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। বাংলাদেশ ছাত্রলীগ এর অভিভাবক বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নির্দেশনায় কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত বাংলাদেশ ছাত্রলীগের সকল নেতাকর্মী যেকোন দুর্যোগ ক্রান্তিলগ্নে মানুষের পাশে দাঁড়িয়েছে।

সৃষ্টির বুকে প্রাণিকুলের বেঁচে থাকার পেছনে বৃক্ষের রয়েছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা। বৃক্ষ মূলত পরিবেশ, আবহাওয়া ও জলবায়ুর ভারসাম্য বজায় রাখে। বন্যা, খরা, ঝড়, টর্নেডো, জলোচ্ছ্বাস, ওজনস্তর ক্ষয়, ভূমিক্ষয়, জলবায়ু পরিবর্তন, শব্দদূষণ, মাটিদূষণ, পানিদূষণ, বায়ুদূষণ প্রতিরোধ করে। এক কথায় প্রকৃতির অমূল্য ও প্রধান সম্পদ হচ্ছে বৃক্ষ। পৃথিবীকে বসবাসের উপযোগী করতে ও প্রাকৃতিক বিপর্যয়ের করাল গ্রাস থেকে দেশকে রক্ষা করতে বৃক্ষরোপণের কোন বিকল্প নেই।

তাই বৃক্ষরোপণ কার্যক্রমের মাধ্যমে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের আশপাশে, উঁচু-নিচু পতিত জমি, রাস্তার পাশে, নদীর পাড়ে গাছ লাগানো অতীব গুরুত্বপূর্ণ।
মুজিববর্ষ উদযাপন এর অনুষঙ্গ হিসেবে ১ কোটি বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করা হয়েছে, যার উদ্বোধন করেন বঙ্গবন্ধু কন্যা, মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা। উক্ত কর্মসূচিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নিজ হাতে গড়া সংগঠন হিসেবে এবং দেশরত্ন শেখ হাসিনার নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ ছাত্রলীগ সর্বোচ্চ ভূমিকা রাখার নির্দেশনা দেন বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ।

এমতাবস্থায়, বাংলাদেশ ছাত্রলীগ এর সকল নেতাকর্মীকে মুজিববর্ষের এই কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে, “মুজিবর্ষের আহবান, ৩ টি করে গাছ লাগান।“ স্লোগানকে সামনে রেখে, সকলকে অংশগ্রহণের নির্দেশ দেন কেন্দ্রীয় ছাত্রলীগ । প্রতিটি নেতাকর্মীকে আগামী ৩ মাস (আষাঢ়, শ্রাবণ ও ভাদ্র) সময়ের মধ্যে কমপক্ষে ৩ টি (বনজ, ফলদ ও ভেষজ) বৃক্ষ রোপণ করার নির্দেশনা দেয়া হয়।

সেই প্রেক্ষিতে চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের ছাত্র সংগঠক একরামুল হক বাবলু ৩টি (বনজ,ফলদ ও ভেষজ) বৃক্ষ রোপণ করেন। তিনি বলেন এই বৃক্ষ রোপণ কর্মসূচি অব্যহত রাখবেন এবং ছাত্রলীগের কর্মীদের সাথে নিয়ে তার নিজ এলাকার বিভিন্ন জায়গায় ক্রমান্বয়ে এই বৃক্ষ রোপণ চালিয়ে যাবেন। এর আগে বিশ্ব পরিবেশ দিবসেও তিনি স্থানীয় স্কুলের আঙিনায় কয়েকটি গাছ রোপণ করেন। তিনি চট্টগ্রাম পোর্টসিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং বঙ্গবন্ধু ছাত্র পরিষদ পোর্ট সিটি বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক।

Related posts

স্বর্ণজয়ী রোমান সানার মুখে মিষ্টি তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী

Ashish Mallick

নারী-পুরুষ সমন্বয়ে কাজ করলে দেশ আরও এগিয়ে যাবে : প্রধানমন্ত্রী

Ashish Mallick

বঙ্গবন্ধু প্রতিকৃতি সংরক্ষণে জবি ছাত্রলীগ

Mamun Sheikh

Leave a Comment

* By using this form you agree with the storage and handling of your data by this website.