আলোড়ন নিউজ
Lead News মুক্তমত রাজনীতি

একটি বটবৃক্ষ, বয়স ৭১, নাম বাংলাদেশ আওয়ামীলীগ, ঠিকানা বাংলাদেশ।

একটি বটবৃক্ষ, বয়স ৭১, নাম বাংলাদেশ আওয়ামীলীগ, ঠিকানা বাংলাদেশ। অর্জন অনেক, বড় অর্জন পরাধীন বাঙ্গালী জাতিকে একটি দেশ, একটি মানচিত্র, একটি জাতীয় সংগীত, একটি গণমুখী সংবিধান উপহার দেয়া। ইতিহাস বলে গণমানুষের অধিকার আদায়ে এতো বেশী রক্ত পৃথিবীর আর কোন রাজনৈতিক সংগঠন দেয়নি।

১৯৪৯ এর ২৩ই জুন জন্মের পর থেকে আজ পর্যন্ত অসংখ্য নেতা কর্মীর আত্মদান এই বটবৃক্ষটির প্রাণ। আর যে শিকড়টির উপর বৃক্ষটি দাঁড়িয়ে তার নাম তৃণমূল। ( ওরা কেমন আছে ?) এই বটবৃক্ষটির আরেকটি বৈশিষ্ট্য হলো সময়ের প্রয়োজনে নিজের রুপান্তর ঘটানো। এই গুণটিও নাকি পৃথিবীর আর কোনো রাজনৈতিক দলের নেই। এই রুপান্তরের কাজটি এখনো ঘটছে। এই রুপান্তরের ব্যাপারটি অতীতে অধিকাংশ সময়ে সঠিক হলেও আজও কিছু অংশে সঠিক ?

আমরা সকলেই জানি অপরাজনীতি কিংবা অপশক্তি কে রুখতে হলে রণকৌশলের প্রয়োজন হয়। সে কারণে অতীতের পরিবর্তন গুলো দলকে, দেশকে বাঁচিয়ে দিলেও আজকের পরিবর্তন কি তা বলে ? গত দশ / এগারো বছরের লাগাতার দেশ সেবায় থাকা বটবৃক্ষটির শিকড়গুলো কি আরো বেশি মজবুত হয়েছে ? অসংখ্য পরগাছা কি বৃক্ষটিকে চেপে ধরে শিকড় গুলো আলগা করে দিচ্ছে ? কেন জানি মনে হয় কোনো অদৃশ্য শক্তি পরগাছাগুলোকে বটবৃক্ষের চাইতে শক্তিশালী করে তুলতে চাইছে এবং তাঁরা অনেকটা সফল। কারণ যখন দেখা যায়, আওয়ামীলীগের পুরানো, ফোঁড় খাওয়া নেতৃত্বও স্রোতের সাথে মিশে গেছে তখন সত্যিটা আরো সামনে এসে যায়। পরিবর্তনের সুযোগে যেসব পরগাছারা আশ্রয় পেয়েছে তারাই বৃক্ষের শিকড়টি কেটে কেটে বৃক্ষটি কে দূর্বল করে দিচ্ছে।

সুতরাং আজকের এইদিনে প্রকৃত আওয়ামীলীগের সাথে চোর-বাটপার, লুঠেরা, দূর্নীতিবাজ, আদর্শহীন পরগাছাদের যে যুদ্ধ সেই যুদ্ধে জাতির পিতার আদর্শের প্রকৃত সৈনিক, জননেত্রীর প্রকৃত কর্মীদের শক্তিশালী প্রতিরোধ গড়ে তুলতে হবে। তবেই ৭১ এর বটবৃক্ষটি হাজার বছরে ও ভেঙে পরবে না। পরিশেষে, আজকের এইদিনে হাজার বছরের শ্রেষ্ট বাঙ্গালী, যিনি সপরিবারে বুকের রক্ত দিয়ে এই জাতিকে রক্তের বন্ধনে ঋণী করে গেছেন সেই মহান নেতা জাতির জনকের প্রতি,তার পরিবারবর্গের প্রতি, মহান মুক্তিযুদ্ধে সকল শহীদের প্রতি,এবং অন্যায়,অবিচার, জুলুম,নির্যাতনের বিরুদ্ধে ও অধিকার আদায়ের সংগ্রামে জীবনদানকারী সকল শহীদ দানের প্রতি গভীর সম্মান ও রুহের মাগফেরাত কামনা করছি। জয় বাংলা জয় বঙ্গবন্ধু।

লেখক: সাবেক ছাত্রনেতা ও আওয়ামী লীগ কেন্দ্রীয় উপ-কমিটির সহ সম্পাদক মহিউদ্দিন হেলাল।

Related posts

কোনো গডফাদারই ছাড় পাবে না: কাদের

Ashish Mallick

আবারও বিশ্বসেরা ধনী বিল গেটস

Ashish Mallick

‘লোকজনকে থানায় ডেকে নিয়ে নৌকায় ভোট চাইছেন ওসি’

Ashish Mallick

Leave a Comment

* By using this form you agree with the storage and handling of your data by this website.