আলোড়ন নিউজ
Lead News সফল যারা সারাদেশ

৮০-তে বেশ উজ্জ্বল নোবেল বিজয়ী ড. ইউনূস

নিজস্ব প্রতিবেদক: ১৯৪০ সালের আজকেই এই দিনে চট্টগ্রামের হাটহাজারীর বখশীর হাটের এক মুসলিম পরিবারে নোবেল বিজয়ী গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস জন্মগ্রহণ করেন। সেই হিসেবে বয়স ৮০। কিন্তু ৮০-তে বেশ উজ্জ্বল তিনি। তবে আনুষ্ঠানিকভাবে কখনো তিনি জন্মদিন উদযাপন করেন না। দিবসটি দশ বছর ধরে এখন সামাজিক ব্যবসা দিবস হিসেবে উদযাপন করে আসছে ইউনূস সেন্টার।

প্রতি বছরের মতো এবারো বৈশ্বিকভাবে পালিত হচ্ছে ‘সামাজিক ব্যবসা দিবস’ তবে এ বছরের আয়োজনের বড় অংশটাই হচ্ছে ভার্চুয়াল স্পেসে। এতে আজ তিনি ও বৈশ্বিক সামাজিক নেতারা মহামারী-পরবর্তী পৃথিবী নিয়ে আলোচনা করবেন। এতে প্রফেসর ইউনূস ও আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট টমাস বাখের মধ্যে একটি সংক্ষিপ্ত লাইভ আলোচনার পর প্রফেসর ইউনূস, তার সহকর্মী এবং বিশ্বজুড়ে তার প্রজন্মের দেশ-গঠনকারীদেরকে সম্মাননা জানানো হবে।

এই অনুষ্ঠানগুলো ছাড়াও এশিয়া, ইউরোপ, লাতিন আমেরিকা ও অস্ট্রেলিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে, যেখানে ইউনূস সোস্যাল বিজনেস সেন্টার প্রতিষ্ঠিত হয়েছে, ৫টি ভার্চুয়াল আলোচনা সেশন অনুষ্ঠিত হবে। প্রসঙ্গত, পৃথিবীর ৩০টি দেশের ৮৪টি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বর্তমানে ইউনূস সোস্যাল বিজনেস সেন্টার রয়েছে। করোনা-পরবর্তী বিশ্বে শিক্ষকসমাজের ভূমিকা নিয়ে এই সেশনগুলোতে আলোচনা অনুষ্ঠিত হবে।

‘সামার অব পারপাস’ নামে ১০ম সামাজিক ব্যবসা দিবস মেসে মেনশেন, মিউনিখ, জার্মানি থেকে আজ সরাসরি সম্প্রচারিত হবে। যৌথভাবে এর আয়োজন করছে ইউনূস সেন্টার ও গ্রামীণ ক্রিয়েটিভ ল্যাব। মিউনিখে সরাসরি অংশগ্রহণে অনুষ্ঠিত এই সম্মেলন ভার্চুয়াল প্লাটফর্মে সারা বিশ্বকে সংযোজিত করবে।

তিন দিনের আয়োজনে ২৬ জুন প্রফেসর ইউনূস ‘কিছুতেই আবার ফিরে যেতে চাই না’ বিষয়ক একটি লাইভ উদ্বোধনী ভাষণ দেন এবং ২৭ জুন তিনি লুক্সেমবার্গের মহামান্য গ্র্যান্ড ডাচেজ মারিয়া টেরেসার সাথে ডাচেস আহূত ‘স্ট্যান্ড আপ, স্পিক আপ, রাইজ আপ’ শীর্ষক একটি সেশনের আয়োজন করেন।

অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস বাংলাদেশে ক্ষুদ্রঋণের পথিকৃৎ। ১৯৭৪ সালে নিজের পকেটের অর্থ দিয়ে যে ক্ষুদ্রঋণ ধারণার জন্ম দিয়েছিলেন, সেটাই মহিরুহ রূপে গ্রামীণ ব্যাংক হিসেবে আত্মপ্রকাশ করেছে। গ্রামীণ ব্যাংকের মাধ্যমে দরিদ্রদের জীবনমানের উন্নতি ঘটানোর স্বীকৃতিস্বরূপ ২০০৬ সালে অধ্যাপক ড. ইউনূস শান্তিতে নোবেল পুরস্কার লাভ করেন। একই সাথে তার প্রতিষ্ঠিত গ্রামীণ ব্যাংকও এ পুরস্কারে ভূষিত হয়।

পৃথিবীর ৪২টি দেশে গ্রামীণ ব্যাংকের মডেলে ১৩২টি প্রতিষ্ঠান সফলভাবে কার্যক্রম পরিচালনা করছে। পৃথিবীর সবচেয়ে ধনী দেশ থেকে শুরু করে গরিব দেশেও তার কার্যক্রম বিস্তৃত।

তিনি নিজে ভাবেন, মানুষকে ভাবান। নিজে চিন্তা করেন, চিন্তা দিয়ে মানুষকে প্রভাবিত করেন। পৃথিবীর প্রভাবশালী ব্যক্তি-প্রতিষ্ঠান তার ভাবনা-চিন্তা ধার করে মানুষের কল্যাণে কাজ করেন। ভারতের টাটা, ফ্রান্সের ড্যানোন, ভিয়োলিয়া ওয়াটার, জার্মানির বিএএসএফ, জাপানের ইউনিক্লোর মতো পৃথিবীবিখ্যাত প্রতিষ্ঠান তার চিন্তায় প্রভাবিত হয়ে ‘সামাজিক ব্যবসা’ শুরু করেছে। কলম্বিয়ার কফি উৎপাদন ব্যাহত হয়ে মানুষের জীবন যখন দুর্বিষহ হয়ে ওঠে, গভর্নর তখন ছুটে আসেন তার কাছে।

অধ্যাপক ইউনূসকে এ পর্যন্ত বিশ্বের ৫০টি বিশ্ববিদ্যালয় সম্মানজনক ডিগ্রি দিয়েছে। ১০টি দেশের সর্বোচ্চ জাতীয় পুরস্কারসহ বিভিন্ন দেশ থেকে ১১২টি পুরস্কার পেয়েছেন তিনি। দেশে ১৯৭৮ সালে রাষ্ট্রপতি পুরস্কার এবং ১৯৮৭ সালে স্বাধীনতা পুরস্কার দেয়া হয় তাকে। আন্তর্জাতিক ৩৪টি কমিশন এবং ৩৬টি উপদেষ্টা পর্ষদের সদস্য অধ্যাপক ইউনূস। উদ্ভাবনী ব্যবসা নিয়ে নিরলস কাজের স্বীকৃতি হিসেবে ফরচুন ম্যাগাজিন তাকে এ কালের মহাউদ্যোক্তা অভিহিত করেছে।

Related posts

দিল্লির দূষণে মাঠেই বমি করেছেন একাধিক ক্রিকেটার

Ashish Mallick

রূপগঞ্জে গণপিটুনীতে গরু চোর নিহত ১

Ashish Mallick

যুক্তরাষ্ট্রের নেব্রাস্কার ৬১ বছর বয়সী এক নারী তার গর্ভেই নিজের নাতনিকে জন্ম দিয়েছেন।

Ashish Mallick

5 comments

ปั้มไลค์ June 28, 2020 at 2:17 pm

Like!! I blog quite often and I genuinely thank you for your information. The article has truly peaked my interest.

Reply
ทิชชู่เปียกแอลกอฮอล์ June 28, 2020 at 2:19 pm

Thanks so much for the blog post.

Reply
กรองหน้ากากอนามัย June 28, 2020 at 2:20 pm

These are actually great ideas in concerning blogging.

Reply
เบอร์มงคล June 28, 2020 at 2:21 pm

I like this website very much, Its a very nice office to read and incur information.

Reply
SMS June 28, 2020 at 2:22 pm

Very good article! We are linking to this particularly great content on our site. Keep up the great writing.

Reply

Leave a Comment

* By using this form you agree with the storage and handling of your data by this website.