আলোড়ন নিউজ
Lead News মুক্তমত রাজনীতি

সত্যিকারের আদর্শিক ও বঙ্গবন্ধু প্রেমিকদের অবস্থা অত্যন্ত করুণ, তার প্রমাণ নওগাঁর আব্দুস সালাম

নওগাঁ সাপাহার উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক চা বিক্রেতা আব্দুস সালাম মন্ডল এর মত আওয়ামী লীগকে শুধুই দিয়েছেন এমন নেতা কর্মীর সংখ্যাও নেহাত কম নয়। দলের নিবেদিত কর্মী হিসাবে দেওয়া হল তাদের কাজ।তারা ক্ষমতায় থেকেও দল থেকে কানাকড়ি নেয়নি।

আব্দুস সামাদ মন্ডল ১৯৭১ সালে মাত্র ১১ বছর বয়সে মহান মুক্তিযুদ্ধে মুক্তিযোদ্ধাদের বিভিন্ন ভাবে সহযোগীতা করেছেন।পরবর্তী সময়ে তিনি ১৯৮০ সালে এইচএসসি পাশ করেন,১৯৯৬ সাল থেকে নওগাঁ সাপাহার উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক হিসেবে প্রায় ১০/১২ বছর নিষ্ঠা ও সততার সাথে দায়িত্ব পালন করেন।

দল ক্ষমতায় আসলেও তার কোন পরিবর্তন হয়নি কারণ সে ধান্ধাবাজী,দালালী, নেতার বাড়ির হাজিরা,এমপি-মন্ত্রীদের তোয়াজ,তেলবাজি, চামচামি করতে পারিনি বলে তার এই দুরাবস্থা। না পাওয়ার বেদনা ও হতাশা তার মধ্যে নেই। আগের মত দলের কার্যলয়ে নিয়মিত যায়।

রাজনীতি তার পেশা নয় শুধু নেশা বলে দলীয় কার্যলয়ে আগের মত যাওয়া আসা করে কিন্তু ক্ষমতা কি জিনিস সে জানে না। সে সত্যিকারের আদর্শিক।তার সম্বল হল বঙ্গবন্ধুর আদর্শের রাজনীতি করে যাওয়া আর মানুষের কল্যাণে কাজ করে যাওয়া।সাধারণ ভাবে জীবন যাপন করছে সেটা তার সাত্ত্বনা।কাউকে কিছু বলেনা কারো কাছে তদবির নিয়ে যায়না।নিরবে নিভৃতে দলের নিবেদিত কর্মী হিসাবে কাজ করে যাচ্ছে। বর্তমানে তার পদবীও নাই কারণ তার টাকা বা লবিং নাই।

বর্তমানে তার আর্থিক অবস্থা অসচ্ছল হওয়ার ফলে প্রতিদিন দুইটি চায়ের ফ্লাক্স হাতে নিয়ে ফেরি করে চা বিক্রি করেন। তাতে তার আয় প্রতিদিন ৩/৪ শ টাকা হয় তা দিয়ে অভাবের সংসার চালান। যা দিয়ে বর্তমান সময়ে সংসার চালানো প্রায় দুষ্কর হলেও তার কাছে নিজের ইনকাম ভালো লাগে,কারো হাতে হাত পাতেনা।নিজেকে নিয়ে ভাবেনা শুধু দলের জন্য কাজ করে যায়।এতবছর দল ক্ষমতায় হলেও সামাল মন্ডল যে লাউ সে কদু হিসাবে আছে।

সব কিছুর পরেও এখন ডেইলী দুই ঘন্টা পাটি অফিসে সময় দেন এটাই আওয়ামী লীগের প্রতি প্রেম ও বঙ্গবন্ধুর প্রতি ভালবাসা।এদলের জন্য প্রতিদিন নিজ পকেট থেকে যে টাকা খরচ করে যাচ্ছে তার হিসাব করলে কত হবে তা ভাবলে কষ্ট লাগবে।কেননা তারা শুধু দলের জন্য দিতে এসেছে নেওয়ার জন্য আসিনি।

প্রিয় নেত্রী জননেত্রী শেখ হাসিনার কথা অতীব বাস্তব টানা তিন বার আওয়ামীলীগ সরকার ক্ষমতায়,অনেকের অনেক কিছু হয়েছে,কিন্তু আমার সেই দুর্দিনের কর্মীদের অবস্থা একই আছে। সত্যি কথা এটাও বাস্তবতা। আমাদের দুঃসময়ের আদর্শিক ও ত্যাগী কর্মীরা আজ বড়ই অসহায়।তারা আব্দুস সালাম মন্ডলের মত সাধারণ জীবন যাপন করছে আর অনেকে দলীয় এমপি -মন্ত্রীর রোষানলে পড়ে বড়ই নিষ্ঠুরতা পার করছে।যা অত্যন্ত দুঃখজনক ঘটনা।

দলের নিবেদিত ও দুঃসময়ের কর্মীরা বড়ই অসহায়। তাদের দেখার কেউ না।সবাই ক্ষমতা নিয়ে ব্যস্ত আর কে কত টাকার মালিক হবে? কে কখন মন্ত্রী,এমপি বা পদ পাবে সেটাই এখন মুখ্য ভুমিকা পালন করে যাচ্ছে। কারো কোন মাথা ব্যাথা নাই সব ব্যাথা শুধু মাননীয় নেত্রী শেখ হাসিনার। সবকিছু নেত্রীর উপর নির্ভরশীল। একমাত্র তিনিই আমাদের শেষ ভরসা ও আশ্রয়স্থল।তা নাহলে কেন সালাম মন্ডলরা দুঃখ,লাঞ্জনা ভোগ করবে।সালামের মত কত লক্ষ লক্ষ কর্মীরা আজ বড়ই কষ্টে আছে যা বলার ভাষা নাই। প্রতিটি উপজেলায় হাজার হাজার সালাম খেয়ে না খেয়ে জীবন যাপন করছে যা বলার ভাষা নেই।অনেকে নিজ দলের এমপি,মন্ত্রীর জন্য কোনঠাসা এমনকি অনেককে বিভিন্ন ভাবে হাইব্রিড,চামচা আর দলচ্যুত ব্যক্তিরা হেনস্থা করছে আর মামলা দিয়ে নির্যাতন শিকার হচ্ছে যা আজকাল বাস্তব চিত্র।

আবার কেউ কেউ নিরবে দলের কর্মকাণ্ড থেকে দুরে সরিয়ে গেছে। তাই মাননীয় নেত্রীর উক্তি -আওয়ামী লীগের কর্মীরা অভিমানী হয় কিন্তু বেঈমান নয়।এটাই বাস্তব কথা তা আজ প্রতিটি গ্রামের চিত্র।বঙ্গবন্ধুর দলের জন্য প্রতিটি ত্যাগী কর্মীর অবদান অতুলনীয়।

সালামদের মত লোকের কারণে শুধু দলের নয় দেশের লাভ।তারা সত্যিকারের দেশপ্রেমিক লোক। তাদের জন্য দল আজ সুসংগঠিত।হাজারো ত্যাগী ও আদর্শিক সালামদের প্রতি স্যালুট জানাই।সালামেরা দলের প্রাণ,দলের সম্পদ।জয় হোক ত্যাগের, জয় হোক দুঃসময়ের যোদ্ধা,জয় হোক সালামের মত আদর্শিক যোদ্ধার।

সাবেক ছাত্রনেতা ও লেখক: তসলিম উদ্দিন রানা

Related posts

বিশ্বের যেসব দেশে সর্বোচ্চ সময় রোজা রাখছেন ধর্মপ্রাণ মুসলমানরা

Ashish Mallick

গণহত্যা দিবসে চট্টগ্রাম কলেজ ছাত্রলীগের মোমবাতি প্রজ্জলন

Ashish Mallick

গ্রামীণফোনের প্রথম বাংলাদেশি সিইও : ইয়াসির আজমান

Ashish Mallick

4 comments

ปั้มไลค์ July 5, 2020 at 7:20 pm

Like!! Really appreciate you sharing this blog post.Really thank you! Keep writing.

Reply
แผ่นกรองหน้ากากอนามัย July 5, 2020 at 7:22 pm

Thank you ever so for you article post.

Reply
เบอร์สวยมงคล July 5, 2020 at 7:23 pm

I always spent my half an hour to read this web site’s articles or reviews daily along with a mug of coffee.

Reply
SMS July 5, 2020 at 7:25 pm

Thanks so much for the blog post.

Reply

Leave a Comment

* By using this form you agree with the storage and handling of your data by this website.