আলোড়ন নিউজ
Lead News অর্থনীতি সারাদেশ

৩১ জুলাই ঈদ হলে সরকারের, আর ১ আগস্ট হলে চাকরিজীবিদের লাভ

নিজস্ব প্রতিবেদক: ৩১ জুলাই পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হলে সরকারের লাভ আর একদিন পর অর্থাৎ ১ আগস্ট হলে চাকরিজীবিদের লাভ, তা নিয়ে জটিলতায় পড়েছে হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়ও। কারণ ১ আগস্ট ঈদ হলে সরকারি চাকরিজীবীরা ঈদের বোনাস বেশি পাবেন। আর ৩১ জুলাই হলে কম পাবেন।

চাঁদ ওঠার ওপর নির্ভর করছে আসন্ন পবিত্র ঈদুল আজহা আগামী ৩১ জুলাই না ১ আগস্ট। তবে ৩১ জুলাই ঈদ হলে সরকারি চাকরিজীবীরা ঈদ বোনাস পাবেন জুন মাসের মূল বেতনের সমপরিমাণ। ২০১৫ সালের বেতন স্কেল অনুযায়ী সরকারি চাকরিজীবীদের ১ জুলাই থেকে বার্ষিক ৫ শতাংশ ইনক্রিমেন্ট কার্যকর হয়। সে হিসেবে ১ আগস্ট ঈদ হলে তাদের বোনাসের পরিমাণ বেড়ে যাবে। এর মধ্যে কোন তারিখ ঈদ ধরে বোনাস দেওয়া হবে সেটা নির্ধারণে জটিলতা দেখা গেছে হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়ে।

এদিকে ঈদুল আজহা অনুষ্ঠিত হওয়ার সম্ভাব্য তারিখ ১ আগস্ট ধরে বার্ষিক বর্ধিত বেতনসহ জুলাই মাসে গৃহীত মূল বেতনের বা পেনশনের ভিত্তিতে ঈদুল আজহার উৎসবভাতা প্রদান করা হবে বলে প্রাথমিক সিদ্ধান্ত নেন হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়। তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তের জন্য অর্থ মন্ত্রণালয় বরাবর আজ রোববার চিঠিও পাঠিয়েছে। চিঠিতে এটাও উল্লেখ ছিল ঈদুল আজহা যদি ৩১ জুলাই হয় তাহলে পরবর্তী মাসের বেতন বা পেনশন থেকে সমন্বয় করা হবে।

অর্থসচিবের কাছে হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় থেকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, অর্থ মন্ত্রণালয়ের সর্বশেষ স্মারক অনুয়ায়ী, যে মাসে উৎসব অনুষ্ঠিত হবে তার পূর্ববর্তী মাসে আহরিত মূল বেতনের সমপরিমাণ অর্থ সরকারি কর্মকর্তা-কর্মচারীরা উৎসবভাতা হিসেবে পাবেন। পেনশনারদের উৎসবভাতা প্রদানের ক্ষেত্রেও পূর্ববর্তী মাসের আহরিত পেনশনের সমপরিমাণ উৎসবভাতা প্রদানের অনুরূপ নির্দেশনা রয়েছে।

এদিকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ছুটির তালিকা অনুযায়ী আসন্ন ঈদুল আজহা অনুষ্ঠিত হওয়ার সম্ভাব্য তারিখ হচ্ছে আগামী ১ আগস্ট। যেহেতু উৎসব চাঁদ দেখার ওপর নির্ভরশীল হওয়ায় ঈদুল আজহা ৩১ জুলাইও অনুষ্ঠিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এ ক্ষেত্রে কর্মকর্তা-কর্মচারীদের উৎসবভাতা গত মাসের আহরিত মূল বেতন বা পেনশনের ওপর পরিশোধিত হবে নাকি জুলাই মাসের মূল বেতন বা পেনশনের ওপর ভিত্তি করে প্রদেয় হবে, সে বিষয়ে জটিলতা সৃষ্টি হয়েছে।

এ অবস্থায় সময়মতো কর্মকর্তা-কর্মচারী ও পেনশনারদের উৎসবভাতা প্রদানের লক্ষ্যে ন্যূনতম ১০ কর্মদিবস প্রয়োজন বিধায় এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা পেতে অর্থ মন্ত্রণালয়ে চিঠি সংযুক্ত করেছে হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয়।

Related posts

ফের নির্বাচিত হওয়ায় মা নিজ হাতে মিষ্টি মুখ করিয়ে দিলেন ছেলে ডাবলুকে

Ashish Mallick

নড়াইলে সম্মাননা ও স্মারক প্রদান অুষ্ঠানে গুণীজন উদ্দেশ্যে বক্তব্যে রাখছেন পুলিশ সুপার এসপি জসিম উদ্দিন

Ashish Mallick

বুয়েটে কমিটি ভাঙতে চাচ্ছে না ছাত্রলীগ ও ছাত্রদল

Ashish Mallick

2 comments

ปั้มไลค์ July 5, 2020 at 10:10 pm

Like!! Thank you for publishing this awesome article.

Reply
ทิชชู่เปียกแอลกอฮอล์ July 5, 2020 at 10:12 pm

These are actually great ideas in concerning blogging.

Reply

Leave a Comment

* By using this form you agree with the storage and handling of your data by this website.