আলোড়ন নিউজ
Lead News শিক্ষা শিক্ষাঙ্গন সারাদেশ

সংসারে হাজারও ব্যস্ততা নিয়ে পুলিশ ক্যাডার হলেন চবির নুসরাত

নিজস্ব প্রতিবেদক: নুসরাত ইয়াছমিন তিসার স্নাতক দ্বিতীয় বর্ষে পড়ার সময়ই বসতে হয় বিয়ের পিঁড়িতে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ইসলামিক স্টাডিজ বিভাগে পড়াশোনা করেছেন,তবুও থেমে যাননি।একদিকে সংসারের কাজ,অন্যদিকে অসুস্থ শ্বশুর আর দেবরকে সামলাতে হয়ে পড়েন পুরাদমে গৃহিণী।

ইসালিমক স্টাডিজে পড়েও বিসিএসের স্বপ্ন দেখতেন তিনি। আর একারণে তাকে নানা উপহাস সহ্য করতে হয়েছে। তবে সংসার সামলেই বিশ্ববিদ্যালয়ের সেই ছাত্রীটিই প্রথমবার বিসিএস দিয়ে এএসপি হয়েছেন। ২০১১-১২ শিক্ষাবর্ষের ওই ছাত্রী ৩৮তম বিসিএস পরীক্ষার চূড়ান্ত রেজাল্টে পুলিশ ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হয়েছেন তিনি।

অদম্য এই তরুণী ৩৮তম বিসিএসের (পুলিশ) মেধাক্রমে ৮২তম হয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগ থেকে স্নাতক পাস করা এই নারী।

নুসরাত ইয়াছমিনের বাবার বাড়ি চট্টগ্রামের হাটহাজারীর ফরহাদাবাদে হলেও শ্বশুরবাড়ি কুমিল্লায়। শ্বশুরবাড়িতে সংসারের কাজ একা তাঁকেই সামলাতে হতো। শাশুড়ি মারা গেছেন। শ্বশুর অনেক দিন ধরে অসুস্থ। একমাত্র দেবরও বুদ্ধিপ্রতিবন্ধী। যখন বিসিএসের লিখিত পরীক্ষায় অংশ নেন, তখন তিনি অন্তঃসত্ত্বা। এরপর দুই মাস বয়সী বাচ্চাকে আত্মীয়ের বাসায় রেখে যোগ দেন মৌখিক পরীক্ষায়।

সংগ্রাম শব্দটা অবশ্য নুসরাতের কাছে নতুন নয়। উচ্চমাধ্যমিকে পড়েছেন চট্টগ্রামের হাজী মুহাম্মদ মহসিন কলেজে। হাটহাজারীর ফরহাদাবাদ থেকে প্রায় ৩২ কিলোমিটার দূরের নগরের এই কলেজে প্রতিদিন আসা-যাওয়া করতে হতো। কখনো বাসে চড়ে, কখনোবা টেম্পোতে চেপে। এইচএসসি পাস শেষে বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগে ভর্তি হলেও সেই সংগ্রাম শেষ হয়নি।

পুলিশ ক্যাডার হওয়ার গল্পটা শোনা যাক নুসরাত ইয়াছমিনের মুখ থেকেই। তিনি আলোড়ন নিউজকে বলেন, ‘ তার পরিবারের চার ভাইবোনের মধ্যে একমাত্র আমিই বিশ্ববিদ্যালয় পর্যন্ত এসেছি। অন্য তিন ভাইবোনের পড়াশোনা থেমে যায় এসএসসিতেই। অনেকটা পরিবারের চাপাচাপিতেই দ্বিতীয় বর্ষে বিয়ে হয়ে যায়। এরপর আমার ঠিকানা হয় শ্বশুরবাড়ি কুমিল্লায়। সে জন্য তৃতীয় ও চতুর্থ বর্ষে তেমন ক্লাস করতে পারিনি। স্যারদের সমস্যার কথা বুঝিয়ে কোনোভাবে পরীক্ষা দিয়ে স্নাতক শেষ করি। একই চাপের কারণে স্নাতকোত্তরও পাস করা হয়নি আমার’।

নুসরাতের পুলিশ কর্মকর্তা হওয়ার স্বপ্নের দৌড়ের শুরু অনেক আগেই, কৈশোরে। স্কুলে পড়ার সময় গার্লস গাইড করতেন। কলেজে ছিলেন বিএনসিসির সক্রিয় সদস্য। নুসরাত বলেন, ‘ইউনিফর্মের প্রতি ভালোবাসা সেই ছোটকাল থেকেই। একটু বড় হতেই যখন জানলাম বিসিএস দিয়ে পুলিশ কর্মকর্তা হওয়ার সুযোগ আছে, তারপর থেকে সেই স্বপ্ন ছুঁতে দাঁতে দাঁত চেপে লড়াই চালিয়ে গেছি। আজকের এই সাফল্যের পেছনে ওই ইউনিফর্মের প্রতি ভালোবাসাটা আমকে আরো একধাপ এগিয়ে দিয়ছে।

একজন মেয়ে হয়ে যেভাবে প্রস্তুতি নিয়েছিলেন, এমন প্রশ্নে নুসরাত ফিরে গেলেন দুই বছর আগের সেই দিনগুলোতে। বলেন, ‘স্নাতক শেষ করার পর ২০১৭ সালে কুমিল্লা শহরের একটি কোচিং সেন্টারে ভর্তি হই। কাজের চাপ থাকলেও প্রতিদিনের জন্য আলাদাভাবে রুটিন করে নিতাম। নিজেকে বলতাম, যতই কাজ থাকুক, এই পড়াটা আজকের মধ্যেই শেষ করতে হবে।’

তার সাফল্যের পেছনে ব্যাংকার স্বামী রাহাত হোসেনের অবদানের কথা বলতেও ভোলেননি নুসরাত। ‘ইসলামিক স্টাডিজ বিভাগে পড়ে বিসিএস ক্যাডার হবা। তা-ও নারী হয়ে পুলিশ কর্মকর্তা—এমন তির্যক বাক্য আশপাশ থেকে ছুড়ে দিত অনেকেই। কিন্তু স্বামী সাহস জুগিয়ে সব সময় বলেছেন, “তুমি পারবেই।”’ যোগ করেন নুসরাত, আরো ভাল করে পড়ার জন্য বলতেন তার স্বামী।

এখন বিসিএস (পুলিশ) ক্যাডার মনোনীত হওয়ার পর নুসরাত চোখ রেখেছেন আরও দুটি স্বপ্নে। অবশ্যই দেশসেবা করতে চান। আর কাজ করতে চান নারীদের নিয়ে। একবুক স্বপ্ন থাকা সত্ত্বেও পড়ালেখা চালিয়ে নিতে পারছেন না যেসব তরুণী, তাঁদের টেনে তুলতে চান। একেবারে নিজের জীবনের মত করে তাদের পাশে থাকতে চান তিনি।

Related posts

জাতীয় বিশ্ববিদ্যালয়ের মার্স্টাস শেষ পর্ব পরীক্ষার ফরম পূরন বিজ্ঞপ্তি ২০১৯

Ashish Mallick

নির্বাচন শতভাগ সুষ্ঠু হবে, প্রতিযোগিতামূলক হবে : সিইসি

Ashish Mallick

রূপগঞ্জে রমজান উপলক্ষ্যে ১০০ টি পরিবারের মধ্যে খাদ্য সামগ্রি বিতরন

Nurul Alam

5 comments

ปั้มไลค์ July 7, 2020 at 10:36 am

Like!! Thank you for publishing this awesome article.

Reply
ทิชชู่เปียกแอลกอฮอล์ July 7, 2020 at 10:37 am

Thanks so much for the blog post.

Reply
เบอร์มงคล July 7, 2020 at 10:40 am

Thanks for fantastic info I was looking for this info for my mission.

Reply
SMS July 7, 2020 at 10:41 am

I love looking through a post that can make people think. Also, many thanks for permitting me to comment!

Reply
replica rolex daytona August 10, 2020 at 6:35 am

cheap designer fake rolex watches for men.

Reply

Leave a Comment

* By using this form you agree with the storage and handling of your data by this website.