আলোড়ন নিউজ
Lead News মুক্তমত সারাদেশ

পৃথিবীর জনসংখ্যা হোক একমাত্র জনশক্তি উৎস

নিজস্ব প্রতিবেদক: বিশ্বের জনসংখ্যা একমাত্র জনশক্তিতে রুপান্তরিত হয় তবে যে কোন দেশে আভাব দুর্ভিক্ষ দেখা দিতে পারে না। প্রত্যেকে নিজ উদ্যোগে কাজ করলে সে কখন পরের কাছে হাত পেতে বসে থাকতে হবেনা। নিজেই যদি অন্যকে কাজের ব্যবস্থা করবার ক্ষমতা থাকে তবে কেহ কারোর কাছে নিন্ম হতে পারে না।

বিশ্বের প্রতি মিনিটে প্রায় ২৫০টি শিশু জন্ম নেয় এবং আমাদের দেশে প্রায় ৯টি। ১৯৭১ সালে সাড়ে ৭ কোটি মানুষসহ স্বাধীন হওয়া দেশের ৫০ বছর না পেরোতেই জনসংখ্যা দাঁড়িয়েছে ১৭ কোটিতে। জনসংখ্যায় বিশ্বের অষ্টম বৃহত্তম দেশ আমাদের বাংলাদেশ, যদিও আয়তনে বিশ্বে আমরা ৯৪তম।
অর্থনৈতিক উন্নয়নের সঙ্গে জনসংখ্যার ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। একদিকে অর্থনৈতিক উন্নয়নের জন্য অপরিহার্য জনশক্তি দেশের জনগণ থেকে আসে, অপরদিকে জনসংখ্যার অনভিপ্রেত আধিক্য ঘটলে তা দেশের উন্নতির পথে বাধা হয়ে দাঁড়ায়।

 

তাই জনসংখ্যা কখনও আশীর্বাদ আবার কখনও অভিশাপ হিসেবে দেশের অর্থনীতিকে প্রভাবিত করে। জনসংখ্যা দ্রুত বৃদ্ধির ফলে খাদ্য সমস্যা, বেকার সমস্যা, ভিক্ষাবৃত্তি, দুর্নীতি, চুরি-ছিনতাই, প্রতারণা, সন্ত্রাস ইত্যাদি বৃদ্ধি পায়। তবে জনসংখ্যা যদি নিজ উদ্যোগে কাজ করে দেশ জাতি সমাজের জন্য কাজ করে তবে সবারই মঙ্গল হবে। সে কখনো রাষ্টের কাজে বোঝা হতে পারে না।

 

আমাদের দেশে জনসংখ্যা সমস্যাকে বাংলাদেশের এক নম্বর সামাজিক সমস্যা বলা হয়ে থাকে। এর কারণ বিপুলসংখ্যক মানুষকে আমরা দক্ষ জনশক্তি হিসেবে গড়ে তুলতে পারিনি। পৃথিবীর সবচেয়ে বেশি জনসংখ্যার দেশ চীন। চীনারা তাদের জনসংখ্যাকে জনশক্তিতে রূপান্তরিত করেছে। ফলে চীন আজ বিশ্বের পরাক্রমশালী দেশগুলোর একটি হয়ে দাড়িয়েছে।

বাংলাদেশেরও জনসংখ্যাকে জনশক্তিতে পরিণত করতে হবে। এ জন্য প্রয়োজন শিক্ষাব্যবস্থার আমূল পরিবর্তন। গুরুত্ব দেয়া উচিত কর্মমুখী শিক্ষার ওপর। সে ক্ষেত্রে জোর দিতে হবে কারিগরি শিক্ষায়, দেশে কারিগরি শিক্ষার প্রসার নেই বললেই  চলে। নতুন কোনো কারিগরি প্রতিষ্ঠান সরকারিভাবে যেমন হচ্ছে না, তেমিন বেসরকারি উদ্যোগেও গড়ে উঠছে না। দেশে-বিদেশে প্রচুর চাহিদা থাকা সত্ত্বেও এই সেক্টরের প্রতি নজর নেই কারও।

বিদেশে প্রশিক্ষিত নার্স ও নার্সিংয়ের ওপর ডিপ্লোমা কিংবা উচ্চতর ডিগ্রিধারীদের প্রচুর চাহিদা। এ বিষয়গুলোয় শিক্ষার্থীদের উৎসাহ দিতে হবে। এটা আমাদের সকলেরই প্রয়োজন।

দেশের জনসংখ্যা কমিয়ে ফেলাই একমাত্র সমস্যার সমাধান নয়। আজ জনসংখ্যা কমিয়ে ফেললে এক সময় তা আবারও বেড়ে উঠবে। তাই জনসংখ্যাকে নিয়ন্ত্রণে রাখতে হবে। এমন কিছু প্রকল্প হাতে নিতে হবে এবং এমন কিছু প্রকল্প উদ্ভাবন করতে হবে, যাতে  জনসংখ্যাকে পরিণত করা যাবে জনশক্তিতে করা যায়।

সেজন্য বিজ্ঞানী, প্রযুক্তিবিদ, পরিকল্পনাবিদদের একত্রে কাজ করতে হবে। সুদূরপ্রসারী চিন্তাভাবনা এবং যুগোপযোগী পদক্ষেপই পারে একটি দেশের জনসংখ্যাকে জনশক্তিতে রূপান্তর করতে। আর এর মাধ্যমেই আমরা গড়ে তুলতে পারব বাংলাদেশকে  ‘সোনার বংলাদেশে’ গড়ে তুলতে পারব।

Related posts

পুলিশের অভিযানে মাদক মামলার ৩ জনসহ গ্রেফতার ২৭

Ashish Mallick

জবি উপাচার্য এবং ট্রেজারার সাথে বিএনসিসি সৌজন্যসাক্ষাৎ

Mamun Sheikh

টিউলিপ রুপা রুশনারা ও আফসানাকে আ’লীগের পক্ষ থেকে অভিনন্দন

Ashish Mallick

3 comments

ปั้มไลค์ July 11, 2020 at 6:48 pm

Like!! Thank you for publishing this awesome article.

Reply
เบอร์สวยมงคล July 11, 2020 at 6:52 pm

I am regular visitor, how are you everybody? This article posted at this web site is in fact pleasant.

Reply
SMS July 11, 2020 at 6:53 pm

Very good article! We are linking to this particularly great content on our site. Keep up the great writing.

Reply

Leave a Comment

* By using this form you agree with the storage and handling of your data by this website.