আলোড়ন নিউজ
Lead News শিক্ষা

করোনায় শিক্ষার আলো ছড়াচ্ছে

আলোকিত হৃদয় ফাউন্ডেশন শিক্ষক আগামী প্রজন্মের কারিগর। শিক্ষা ব্যবস্থার অন্যতম প্রাণ হলো শিক্ষক। শিক্ষা ব্যবস্থা পরিবর্তনের সাথে সাথে বদলেছে শিক্ষকের ভূমিকা। করোনা মহামারী পরিস্থিতিতে শিক্ষা ব্যবস্থা নিয়ে আমাদের ভাবিয়ে তুলেছে অনেক। শিক্ষককে প্রস্তুতি নিতে হচ্ছে নতুনভাবে। শিক্ষা ব্যবস্থায় ও শিক্ষকতায় এসেছে নানান পরিবর্তন। শিক্ষণ-শিখন প্রক্রিয়ায় এসেছে নতুনত্ব। গত ৮ মার্চ থেকেই শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ হয়ে যায়। কিন্ত শিক্ষা ব্যবস্থার এই থমকে যাওয়া সময় গুলোতে শিক্ষক শিক্ষার্থী ও অভিভাবকদের নানান সময়োপযোগী উদ্যোগ নিয়ে সাথে আছে ‘আলোকিত হৃদয় ফাউন্ডেশন’ । করোনার এইসময়ে আলোকিত হৃদয় ফাউন্ডেশনের ‘আলোকিত টিচার্স ও আলোকিত হৃদয় স্কুলে’র মাধ্যমে পরিচালিত নানান উদ্যোগ ও কার্যক্রম তুলে ধরা হল।

আলোকিত টিচার্স ওয়েবসাইটঃ একজন শিক্ষক হিসেবে ছাত্র-ছাত্রীদের অনেক চাহিদা পূরণ করতে হয়৷ পড়া বুঝাতে হয়, খাতা দেখতে হয়, প্রশ্ন বানাতে হয়, ওয়ার্কশিট বানাতে হয়, পাঠ্যক্রম ও রিপোর্ট কার্ড বানাতে হয়, প্যারেন্ট টিচার্স মিটিংও করতে হয়। করোনা মহামারি সময়ে এই কার্যক্রমগুলোতে এসেছে বেশ পরিবর্তন। ফলে আলোকিত টিচার্স নতুনভাবে সাজিয়েছে আলোকিত টিচার্স ওয়েবসাইট।

একজন শিক্ষকের শিক্ষন-শিখন ব্যবস্থায় সার্বিক সেবা দেওয়ার পাশাপাশি শিখতে, উপার্জন করতে এবং জ্ঞান বৃদ্ধি করতে পারে যা একটি গেমযুক্ত ডিজিটাল মার্কেটপ্লেসও । একজন শিক্ষক একবিংশ শতাব্দীর দক্ষতার মূল্যায়ন ও বিকাশ,সেরা অনুশীলন ভাগ করে নেওয়া, উন্নত সুযোগের জন্য প্ল্যাটফর্ম তৈরি করার পাশাপাশি নিজের প্রোফাইল খুলে যেকোন শিক্ষা উপকরণ আপলোড করে যেকোন মূল্যে বিক্রি করার সুযোগ থাকছে। শিক্ষকেরা ঘরে বসেই তৈরি করা পাওয়ার পয়েন্ট পেসেন্ট্রেশন,লেসান প্ল্যান, টিচিং এইড সহ নানান উপকরণ বিক্রি করে আয় করতে পারবে এই ওয়েবসাইডে। শিক্ষা নিয়ে সুস্থ্য প্রতিযোগিতার সেরা জায়গায় হলো ওয়েবসাইটি। শিক্ষকদের শিক্ষা উপকরনে রেটিং এর ব্যবস্থাও থাকছে। রেটিংর উপর ভিত্তি করে টিচার লিডার বোর্ডে নাম উঠানোর পাশাপাশি নানান সুযোগ সুবিধা পেতে পারেন। আলোকিত টিচার্সের সেই ওয়েবসাইডটি হলঃ www.alokitoteachers.com

অনলাইন স্কুলঃ সময়ের সাথে সাথে স্কুল কার্যক্রম হয়ে যাচ্ছে সব অনলাইনে। আলোকিত হৃদয় ফাউন্ডেশন পরিচালিত আলোকিত হৃদয় স্কুল ও হয়ে গেছে অনলাইন স্কুল। শিক্ষকেরা শিক্ষক মিটিং সহ শিক্ষার্থীদের শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে অনলাইনে। শিক্ষকেরা শিক্ষার্থীদের পড়া দিচ্ছেন ও ফিডব্যক নিচ্ছেন গুগল ড্রাইভের মাধ্যমে। শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে ইমো,হোয়াটস আপ, ফেইসবুক ম্যাসেঞ্জারের সার্বক্ষনিক যোগাযোগ থাকছে।

ইমার্জেন্সি স্টাডি প্যাকঃ শিক্ষার্থীদের যুগোপুযুগী শিক্ষা প্রদান করার জন্য তৈরি করা হয়েছে ইমার্জেন্সি স্টাডি প্যাক। এতে রয়েছে নানান বিষয়ের ওয়ার্কবুক যার মাধ্যমে শিক্ষার্থীরা ঘরে বসে বসে অভিভাবকের সহযোগীতায় খুব সহজে বাংলা, ইংরেজি,গনিত, প্রাথমিক বিজ্ঞান সহ সামাজিক ও নৈতিকতা বিষয়গুলো শিখতে পারবে হাতে কলমে। মৌলিক শিক্ষার পাশাপাশি শিক্ষার আনন্দ উপভোগ করার সকল উপাদান রয়েছে এই ওয়ার্কবুকগুলোতে।

ইমার্জেন্সি প্ল্যানঃ প্রতি মাসের শুরুতেই আলোকিত হৃদয় স্কুলের শিক্ষকরা একটি ইমার্জেন্সী প্ল্যান তৈরি করেন। ঐ প্ল্যানের মাধ্যমে শিক্ষকেরা পড়া দেন,পড়া নেন। চারটি প্রধান বিষয় যেমনঃ বাংলা, গনিত, ইংরেজি ,বিজ্ঞানের পাশাপাশি সৃজনশীল কাজ যা শিক্ষার্থীরা বাসায় বসে তৈরি করে সেটাও অন্তর্ভূক্ত থাকে। শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমে তাদের কাজ জমা দিয়ে থাকে।
আইডিয়া চেলেঞ্জ প্রোগ্রামঃ করোনার পরবর্তীতে শিক্ষায় সমতা আনার লক্ষ্যে শিক্ষক হিসেবে ভুমিকা কি হবে তার ধারণা নেওয়ার জন্য আয়োজন করা হয়েছে আলোকিত চিচার্স আইডিয়া চেলেঞ্জ-২০২০। সারাদেশের সকল শিক্ষিকেরাই অংশ নিয়েছে এই কার্যক্রমে। আগামী মাসের শুরুতেই ফাইনাল রাউন্ড হবে প্রোগ্রামটির।

সেমিনার ও প্যানেল ডিসকাশনঃ শিক্ষা পুনঃপরিকল্পনা করে নতুনভাবে সাজানোর লক্ষ্যে শিক্ষক, শিক্ষার্থী, শিক্ষা উদ্যোক্তাদের ভূমিকা নিয়ে প্রতি মাসেই আয়োজন করা হচ্ছে সেমিনার ও প্যানেল ডিসকাশন। দেশের শিক্ষাবিদদের পাশাপাশি বিদেশের বিশেষ করে আমাদের প্রতিবেশী রাষ্ট্র ভারত,নেপালের শিক্ষা উদ্যোক্তারা ও অংশ নিয়েছিল।
ওয়ার্কশপঃ প্রতি শনিবার শিক্ষকদের মতামতের উপর ভিত্তি করেই আয়োজন করা হয় শিক্ষা বিষয়ক ওয়ার্কশপ। এই পর্যন্ত নেওয়া ওয়ার্কশপের বিষয়গুলো হলঃ হোমস্কুলিং, “অনলাইনে ইন্টারেক্টিভ ক্লাস নেয়ার উপায়”, anxiety and stress management, “Taking Interactive classes online”, Online Learning & Assessment, শিশুর আচরণ ব্যবস্থাপনার উপায়, গল্পে গল্পে শেখা, Social and Moral Learning, সৃজনশীল লিখার উপায়, বিশেষ শিক্ষা চাহিদা সম্পন্ন শিক্ষার্থীর শিক্ষণ উপায়।

শিক্ষার্থীদের বৃত্তি সহায়তাঃ আলোকিত হৃদয় স্কুলের দরিদ্র ও মেধাবী শিক্ষার্থিদের দেওয়া হচ্ছে আর্থিক সহায়তা। যে সকল শিক্ষার্থীদের সহায়তা প্রয়োজন তাঁদের পাশে সবসময়ই আছে আলোকিত হৃদয় ফাউন্ডেশন।
টিচার্স প্ল্যানার্সঃ শিক্ষকদের বর্তমান সময়ের পরিকল্পনা গুলো সুন্দর ও গুছানো ভাবে করার জন্য টিচার্স প্ল্যানার রয়েছে।সময়ের সর্বোচ্চ ব্যবহার করে শিক্ষন-শিখন কার্যক্রম কএ আরো গতিশীল করে বর্তমানকে আগামীর সাথে যুক্ত করার শ্রেষ্ঠ প্রয়াস হতে পারে টিচার্স প্ল্যানার্স। শিক্ষকেরা চাইলেই টিচার্স প্ল্যানার্স ব্যবহার করতে পারে।

শিক্ষকের বাতিঘর, শিক্ষার্থীদের আলোকিত আলয় ও শিক্ষা উদ্যোক্তাদের জন্য আলোক বর্তিকা হিসেবে সারাক্ষণ সার্বিক সহযোগিতা করার জন্য আলোকিত হৃদয় ফাউন্ডেশন প্রতিশ্রুতিবদ্ধ। দেশের শিক্ষা ব্যবস্থা বিশ্বমান অনুযায়ী তৈরি করার জন্য একটি মডেল শিক্ষা ব্যবস্থা গড়তে নিরলস ভাবে কাজ করছে প্রতিষ্ঠানটি।

লেখক- সাইফুল ইসলাম তালুকদার রনি
এডুকেশন ডেভেলপমেন্ট অফিসার
আলোকিত হৃদয় ফাউন্ডেশন

Related posts

গরমে ত্বকের যত্নে করনীয়

Nurul Alam

ঠাকুরগাঁওয়ে ভুল অপারেশনে প্রাণ গেল তৃতীয় শ্রেণীর ছাত্রী আতিকার।

Nurul Alam

সকালে খালি পেটে এক গ্লাস পানি

Ashish Mallick

5 comments

ปั้มไลค์ July 12, 2020 at 3:45 pm

Like!! Thank you for publishing this awesome article.

Reply
ทิชชู่เปียกแอลกอฮอล์ July 12, 2020 at 3:45 pm

These are actually great ideas in concerning blogging.

Reply
กรองหน้ากากอนามัย July 12, 2020 at 3:47 pm

I learn something new and challenging on blogs I stumbleupon everyday.

Reply
เบอร์สวย July 12, 2020 at 3:48 pm

I always spent my half an hour to read this web site’s articles or reviews daily along with a mug of coffee.

Reply
SMS July 12, 2020 at 3:49 pm

Your site is very helpful. Many thanks for sharing!

Reply

Leave a Comment

* By using this form you agree with the storage and handling of your data by this website.